Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Paula Bhowmik

Romance Tragedy Inspirational

4  

Paula Bhowmik

Romance Tragedy Inspirational

চিরসবুজ

চিরসবুজ

1 min
170


প্রেম যদি হয় সত্য, তা কখনোই হারাতে পারে না,

যা হারিয়ে যায় তা হলো কাল বা সময়।

প্রেম অমর, শাশ্বত, সারাজীবন সুখ দুঃখের সাথী,

শুধু মুহুর্ত গুলো জীবন থেকে নিঃশব্দে ঝরে যায়।

কারো কথা ভেবে যদি কখনও আসে চোখে জল,

বিরহ বা বিচ্ছেদ যাই হোক না কেন, 

এটা তো ঐ চিরসবুজ প্রেমেরই ফল।

বোঝা যায় ভালোবাসাটা আছে তখনও মনের মাঝে,

হয়তো মানুষটা সেই সময় নেই তখন কাছে।

তবু পাশে না থেকেও সে যে মনের মধ্যে আছে।

তার মানে সে তো আছে আরও বেশি কাছে। 

আসলে প্রেমের স্হায়ী রঙে, মনের তুলি দিয়ে, 

মানুষ রঙিন ছবি আঁকে তার মানসপটে। 

কখনও কখনও হয়তো সেই ছবিটা হয়না পছন্দ, 

তখন এমন একটা ইরেজার চায়, নিজের হাতে, 

যা দিয়ে ঐ ছবিটা একেবারে মোছা যায়। 

ইরেজার না পেয়ে চোখের জলে ছবি ভিজিয়ে, 

অনবরত সেই ছবিটাকে বোকার মতো ঘষে যায়। 

তাতে করেই একসময়ের প্রেমের সেই ছবিটা, 

ঘষতে ঘষতে ঘষতে একটা সময় বিকৃত হয়ে যায়। 

নিজেই তখন ঐ ছবিটা দেখে বিরক্ত হয়, 

হয়তো কখনও কখনও এভাবেই মনে ঘৃণা জন্মায়। 

কিন্তু প্রেমের এই ফল বড়ই বিষময়, 

এতে করে জীবন থেকে সুখ - শান্তিও বিদায় নেয়। 

কিন্তু যদি গ্রহণ করার মানসিকতা তৈরি হয়, 

যে রূপেই প্রেম আসুক না কেন, তাতে ভয় না পায়, 

একমাত্র তখনই মানুষ যে কোনও পরিস্থিতিতে, 

ব্যালেন্স করে চলতে শিখে যায়। 

জীবনের সকল সত্য যদি মেনে নেয়, 

প্রেমকে সঙ্গী করে একাও তখন নিশ্চিন্তে, 

জীবনের এই মহা সমুদ্রে জীবনতরী বেয়ে যায়। 

সকলের জন্যে দয়া, মায়া, সহমর্মিতা এসব গুণের

হয় সমাহার, নিজের এই জীবন তুচ্ছ বলেই মনে হয়। 


Rate this content
Log in

Similar bengali poem from Romance