Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Nityananda Banerjee

Classics Fantasy

4  

Nityananda Banerjee

Classics Fantasy

বয়স আবার কমে গেলে

বয়স আবার কমে গেলে

1 min
404


বয়স আবার কমে গেলে

শিক্ষা, স্বাস্থ্য, খাদ্য,

বস্ত্র , বাসস্থান না পেলে ;

দুর্ভিক্ষ বাজাত বাদ্য ।

তার চে' বরং এইতো ভালো;

জীবন মরণ খেলা,

চোখের ভেতর আঁধার কালো

মন মিলান্তি মেলা ।

আসব যাব ফুল কুড়োবো ;

ফলের নেব স্বাদ,

মরণ দ্বারে প্রাণ জুড়োবো ;

হবে না তা বরবাদ ।

বয়স আবার কমে গেলে

নতুন করে শিখব কি!

আমি এক অপগণ্ড ছেলে

অ আ ক খ লিখব কি?

বড়শি হাতে দীঘির জলে

মাছধরা নয় ছেলেখেলা,

যা গিয়েছে যাক না চলে,

ফিরবে না আর ছেলেবেলা ।

হবে কি আর নতুন বিয়ে,

বুকের পাটা আছে তোর ?

সেই পুরনো প্রেমকে নিয়ে

বেঁচে থাকাই কপালজোর ।

ঘর সংসার শিকেয় তুলে,

সন্ন্যাস নেয় কয়জনা !

যে ক'টা দিন রয়েছি ঝুলে,

করি না কোন জল্পনা ।

বয়স আবার কমে গেলে

নতুন নতুন কিই বা হবে!

রাম রাবণের সকল ছেলে

কেউ রাম কেউ রাবণই রবে।


Rate this content
Log in

Similar bengali poem from Classics