STORYMIRROR

Debashis Roy

Inspirational

3  

Debashis Roy

Inspirational

বিবর্তন

বিবর্তন

1 min
752


আমি কি শুধুই এইখানেতে,

নাকি ব্রহ্মান্ডের অন্যত্রও উপস্থিতি আমার!

আসলে অন্য কোথাও হয়তো হতে পারতাম; জানিনা

আমি সেখানেই আছি তো যেখানে থাকবার?

নাকি রয়ে গেলাম সেখানে, যেখানটা নয় আপনার!

এখানেই আছি, তাইতো হতে পেরেছি 'আমি'...

 

...আদি প্রস্তর যুগ, প্রস্তর যুগ, প্রাচীন বা মধ্য যুগ

সব যুগেতে হতে পারতাম, হয়তো বা ছিলামও!

কিছুই মনে পড়ে না, সব যেন গাঢ় অন্ধকার...

বিশাল পাথরের চাঁই হাতে ধেয়ে গেছি শিকারের খোঁজে

দীর্ঘ বল্লমের ফলায় গেঁথেছিলাম জ্যান্ত চিতা,

ক্রমবিবর্তনে হাতে পেয়েছিলাম বন্দুক আর বারুদ!


>খাদ্য অন্বেষণ গোষ্ঠী পরিবার সমাজ বা রাজ-সিংহাসন

সব খানেতেই সমুজ্জ্বল উপস্থিতি মনে পড়ে...

আমিত্বের তুচ্ছ অনুভূতিটুকু ছুঁড়ে ফেলতে পারলে

সকল সীমাকে সীমাহীন করতে পারতাম,

কল্পনার চেয়েও দ্রুত বিচরণ করতে পারতাম,

'আমি কে?' সেই প্রশ্নকেও হতে হত'না বাস্তববিমুখ;


নামহীন পরিচয়হীন নয় কিছুই...

নদী পাহাড় ঝর্ণা সমুদ্র বন মরুভূমি প্রাান্তর

এদেরই কোলে মানব হাজার পশু-পক্ষী জলজীব

পরিবার সমাজ রাষ্ট্র আর বিশ্ব পরিবেশ দ্বন্দপ্রবণ

যাকিছু লব্ধ এখানে, সবই হারাবে জাগতিক নিয়মে,

আশাবাদী, ধ্বংসের শেষে আরও এক নব্য-বিবর্তনে।


Rate this content
Log in

Similar bengali poem from Inspirational