Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Priyanka Bhuiya

Classics

5.0  

Priyanka Bhuiya

Classics

বই যাপন

বই যাপন

1 min
625


দুই মলাটে জ্ঞানপাখির সোনায় মোড়া পালক,

প্রতি পাতায় লেগে থাকা মন মাতানো সুবাস;

নিঃসঙ্গতার চিরসাথী আশৈশব সে বিশ্বস্ত বন্ধু,

অক্ষর যাপনে জীবনে চলার মন্ত্র শেখায় ওরা;

ভালো লাগারা নির্দিষ্ট সংখ্যায় হয় না আবদ্ধ,

মনের আকাশে মুক্ত বিহঙ্গের মতো উড়ে চলে -

চরিত্রের দর্পণে কিছু সংলাপ, সমাজের কথা,

রাবীন্দ্রিক ভাবধারা কিংবা বিদ্রোহী নজরুল,

পাতায় পাতায় চেতনা নাড়িয়ে দেওয়া শক্তি;

'গোরা'র পথে উপনীত মানবিক আত্মোপলব্ধি,

'শেষের কবিতা'র কাব্যসুরেই বিদায়ের ধ্বনি,

সুকুমারের 'আবোল তাবোল'এ অনাবিল ব্যঙ্গ,

শরৎ রচনাসমগ্র জুড়ে আর্থ-সামাজিক চিত্র,

সত্যজিৎ রায়ের সৃষ্টি গোয়েন্দা ফেলু মিত্তির,

বিভূতিভূষণের 'পথের পাঁচালী'র অপু ও দুর্গা,

এক অধ্যায় থেকে অপর অধ্যায়ে হেঁটে চলা;

স্বদেশপ্রেম কিংবা প্রতিবাদী সত্তার জাগরণ,

প্রশস্ত দৃষ্টিকোণে অনন্ত মহানুভবতার বিবর্ধন,

অকূল দরিয়ায় ভেসে থাকে ঐ ছাপা শব্দেরা -

ওরা চিরতরে রয়ে যায় এ মনের মণিকোঠায়,

আপন আঙ্গিকে সব বইই শ্রেষ্ঠত্বের দাবিদার,

'সেরা' তকমায় বিচারের গন্ডি টানা চলে না।


Rate this content
Log in

Similar bengali poem from Classics