Debabrata Mukhopadhyay

Inspirational

2  

Debabrata Mukhopadhyay

Inspirational

বাঁচো

বাঁচো

1 min
497


মৃত্যুর টোপ আর ফাতনার ছায়া

বেঁচে থাকা কৌশলে এড়িয়ে যাওয়া ।


জলের মধ্যে মাছ , মুরগী খাঁচায়

সুখাদ্য হবে তাই মালিক বাঁচায় ।


তোমাকে খাবার দেয় , তুমিও খাবার

খাদ্য হবে বলে তুমি জন্মেছ আবার।


তোমার বয়েস কম দৌড়ও বেশি

বোধ বুদ্ধি কম হোক, দরকার পেশী


অল্প বয়েস মানে অল্প পেট্রোলে 

মুখ বুঁজে নিয়মিত প্রশ্নহীন চলে।


অর্থাৎ বেচা যায় দামেতে বাজারে

বোঝা যায়, না বুঝুক বোঝা বইতে পারে।


তুমি ভাবছ দৌড়োবে, স্থির সীমানা

তার মধ্যে উড়বে ওড়ো শক্ত হবে ডানা।


জলের মধ্যে মাছ, জলাশয় খাঁচা

জাল টোপ এড়িয়ে বাঁচাটাই বাঁচা।


Rate this content
Log in

Similar bengali poem from Inspirational