Sayani Banerjee

Classics

3  

Sayani Banerjee

Classics

অত্যাচার

অত্যাচার

1 min
481


পটভূমির ভিন্ন ভেদে 

অত্যাচারের পৃথক রূপ ,

কোথাও পিটছে নারীরা ঘরে 

কোথাও শিশুর অন্ধ কূপ l 

কোথাও মরে সদ্যোজাত 

আস্তাকুড়ের ময়লা কোনায় ,

অত্যাচারের অপর দিকে 

মানুষ নিজের আমিকে চেনায় l 

পনের দাবিতে ঝলসে শরীর 

আর্তনাদে ভাসছে মুখ ,

অশিক্ষার অত্যাচারে সমাজের 

বড় কঠিন অসুখ l 

সইছে কেবল সইছে ওরা ,

সইছে শুধু বোবার মতো -

মরতে মরতে প্রতিটা দিন 

তলিয়ে যাচ্ছে অবিরত l 

অত্যাচারের উত্তর গুলো 

জেগে উঠে শেখার পালা ,

সওয়ার ভারে দোষের দোষী 

শান্ত করুক গহীন জ্বালা ll 


Rate this content
Log in