Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Sulata Das

Classics

4  

Sulata Das

Classics

অপরাজিতা

অপরাজিতা

1 min
324


       অপরাজিতা!

কি অসামান্য রূপ-রং তোমার! 

    তুমি কি অপরাজেয়? 

তবে কেন এমন নাম তোমার? 

    কে দিয়েছে তোমায় এ নাম?

নয়ন ভোলানো অপরূপ নীল 

    ময়ূরপঙ্খী রঙ তোমার পাপড়ির।

মাঝখানে সাদা-হলুদের আল্পনা যেন আঁকা। 

    লতিয়ে চলে যাওয়া সবুজ লতার 

ফাঁক দিয়ে উঁকি মারো তুমি 

    তোমার রঙের মাধুরী নিয়ে। 

যেন নীল ফুলে- ছাপা সবুজ     

    শাড়ি পরিহিতা কোন নারী

সরীসৃপের মতো চলেছে এঁকেবেঁকে।

    আকাশের নীল যেন এসে মিশেছে তোমাতে,

কিংবা সাগরের সুনীল জলরাশি!

    লোকে নীলকন্ঠও বলে তোমায়-  

দেবাদিদেব শিবের নামও নীলকন্ঠ,

    তাঁর পূজোর প্রিয় ফুল তুমি।

তুমি ওষুধি গুণে পরিপূর্ণ-

     তোমার নেই কোন তুলনা

রূপে-গুণে তুমি যে অনন্যা। 


Rate this content
Log in

Similar bengali poem from Classics