অকালশ্রাবণ ২
অকালশ্রাবণ ২
উপশমের জলপটিতে তাপের খবর পেয়ে
দেখতে এল অকালশ্রাবণ শরৎ আকাশ বেয়ে
ভুলেই গেছি কি ছিল নাম কি তার পরিচয়
বুকের ভেতর রক্ত ঝরে, শিড়দাঁড়াতে ক্ষয়
সমস্ত দিন আনাগোনা স্মৃতির বার্ষিকী
জ্বলছে আগুন চোখের তারায় পুড়ছে ধিকিধিকি
কোথায় পাবো শান্তি আমি কোথায় পাবো ঘর
দিকহারা এক পথিক যেন ক্লান্ত যাযাবর
পাষাণ করো অকালশ্রাবণ মন বলে যা হয়
ঊষর করো গর্ভ আমার আগাম পরাজয়
সমস্ত ঋণ আমার শুধু, সমস্ত দিন একা
নীরব করো মুখের ভাষা মৃত্যু উপত্যকা।