Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Sharmistha Mukherjee

Inspirational Others

3  

Sharmistha Mukherjee

Inspirational Others

আমি মেয়ে বলে

আমি মেয়ে বলে

2 mins
240



আমার ইচ্ছে বলতে কিছুই নেই

নেই শখ , নেই শৌখিনতা

নেই স্বাদ - আল্হাদ

আমার এসব কিছুই থাকতে নেই , 

কারণ, আমি মেয়ে সন্তান । 


আমার স্বপ্ন বলতে কিছুই নেই

নেই আকাঙ্ক্ষা , নেই বাসনা , নেই কামনা

নেই কোনোরকম চাহিদা

আমার এসব কিছু থাকা নিষিদ্ধ , 

কারণ , আমি মেয়ে সন্তান । 


আমার ক্ষমতা নেই

নেই যোগ্যতা , নেই সামর্থ্য

নেই আবেগ - অনুভূতি

আমার এসব কিছুই থাকতে নেই , 

কারণ , আমি মেয়ে সন্তান । 


আমার সাহস নেই

নেই স্বাধীনতা , নেই আত্মমর্যাদা

নেই নিজ অধিকারের লড়াই

আমার এসব কিছুই থাকা উচিত নয় , 

কারণ , আমি মেয়ে সন্তান । 


আমার শিক্ষা আছে

তবুও শিক্ষার মান নেই , 

আমার বাক্ স্বাধীনতা আছে

তবুও বলার অধিকার নেই , 

কারণ , আমি মেয়ে সন্তান । 


আমার নারীত্বের মাধুর্যতা আছে

তবুও আমি রিক্ত , 

আমার শরীর ভরা সোনার ফসল

তবুও আমি দলিত পুরুষতন্ত্রের হাতে , 

কারণ , আমি মেয়ে সন্তান । 


আমার মাতৃত্ব আছে

তবুও মায়ের স্থান নেই , 

আমার হৃদয় ভরা ভালোবাসা আছে

তবুও ভালোবাসার প্রকাশ নিষেধ , 

কারণ , আমি মেয়ে সন্তান । 


আমার আশীর্বাদের হাত আছে

তবুও কোনো নতমস্তক নেই , 

আমার কাছে ক্ষমা আছে

কিন্তু কোনো ক্ষমাপ্রার্থী নেই , 

কারণ , আমি মেয়ে সন্তান । 


আসলে আমি, 

এক প্রকান্ড নেই রাজ্যের বাসিন্দা । 

আমাকে এসব নাকি দেওয়াই হয়নি , 

দেওয়া হয়নি ? 

নাকি কেড়ে নেওয়া হয়েছে

সর্বস্ব লুঠ করে । 

আমার এসব কিছুই থাকতে নেই , 

কিন্তু কেন ? 

শুধু কি আমি মেয়ে সন্তান বলে ? 

আমি মেয়ে সন্তান , 

এই কি আমার অপরাধ ? 

আমাকে স্বাধীনতা দেবার অধিকার

শুধুই কি পুরুষতন্ত্রের হাতে ? 


আমি পুরুষের উপর নির্ভরশীল নই  

আমি পুরুষের পরিপূরক । 

আমি ছাড়া পুরুষ অসম্পূর্ণ

আমি ছাড়া সম্পূর্ণ জগৎ অসম্পূর্ণ

আমি ছাড়া এই ধরিত্রী

আঁধারময় কুয়াশাচ্ছন্ন । 

আমিই পুরুষ জাতির মা - বোন - স্ত্রী

আমিই ভালোবাসা , আমিই দৈহিক সুখ

আমিই স্নেহের পরশ  

আমিই মাতৃত্বের আঁচলের শীতল ছায়া ।

তবুও আমার এসব কিছুই থাকতে নেই 

কিছুই থাকতে নেই , 

 আমার জন্য শুধুই বরাদ্দ নেই রাজ্যের

প্রহেলিকাময় দিন , কুয়াশাচ্ছন্ন রাত । 


কারণ , আমি মেয়ে সন্তান

শুধুই পরজীবী করে রাখা মেয়ে সন্তান । 



Rate this content
Log in

Similar bengali poem from Inspirational