Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Utso Bhattacharyya

Abstract Tragedy Classics

4.0  

Utso Bhattacharyya

Abstract Tragedy Classics

আলোড়ন

আলোড়ন

1 min
12K


    

    পাথর চাপা অভিমান যত শতাব্দীতে জমে,

   আলোর উপর আঁধার প্রলেপ প্রকাশ পেলো ক্রমে৷

   সভ্যতার অন্ধ গতি, হঠাৎ গেলো থেমে৷

   অনিশ্চয়ের ভ্রুকুটি দেখে উঠলো সবাই ঘেমে৷

   পরম ক্ষুদ্র বিষম বিষে অস্হির হল ধরা৷

  উঠলো কেঁপে ভিত্তি-পাথর, এত যত্নে গড়া! 

  কৃত্রিম, নাকি প্রাকৃতিক— থাক না সেই তর্ক! 

  হয়ত একটা ইঙ্গিত, যেটা করতে চায় সতর্ক৷


  পৃথিবীর ভাগ সবাই পাবে, এক প্রজাতি নয়! 

   সভ্যতার দম্ভ মিছে, মনের মাঝে ভয়!

   চিরকালের অভ্যেসটা পাল্টে যাওয়ার মুখে,

   মানুষ ভীষণ ত্রস্ত, কিন্তু বাকীরা আছে সুখে৷

   অন্নাভাবে দারুণ কষ্টে মৃত্যু তিলেতিলে;

   অথবা হয়ত মারণরোগ নেবেই শেষে গিলে!

    বিশ্ব জুড়ে অর্থনীতির মন্দা আজ দারুণ৷

    গৃহবন্দী জীবনে তবু আশা হারানো বারণ৷

    জন্ম সাথে মরণ যেমন অমোঘ বিধানে জুড়ে,

    নতুন সূর্য তেমনই উঠবে আঁধার ভেঙেচুরে৷



Rate this content
Log in

Similar bengali poem from Abstract