Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

বিকাশ দাস

Tragedy

3  

বিকাশ দাস

Tragedy

বাবার কাছে কন্যার নিবেদন

বাবার কাছে কন্যার নিবেদন

1 min
570


বাবা

মাথা ঠুকে কথা দিলাম

তোমার জীবনের বোঝা হবো না

অভাবের গলার    ফাঁস হবো না ।

দেয়াল দেওয়া আঁতুড় ঘরের ভুবন কাঁথায়,

দুর্নিবার অনুভবের জীবন মেলার মুহূর্তের দরজা খুলে

আমাকে আসতে দাও সম্মতির নির্জনে

মায়ের প্রসব বেড়া খুলে ।


তোমার কঠোর দিনে সমস্ত বিষাদ মুছে

আমি হব তোমার চিন্তাহরণ নন্দিনী ।

কাজের কন্যা আষ্টেপৃষ্ঠে সংসারের ধারাপাতে

প্রহর জুড়ানো প্রশান্তির নিরাময় নিঃসঙ্গ বিনিদ্র রাতে ।


উলসে সম্প্রীতির কামনা দৈবাৎ সুপ্ত হনন ভুলে

আমাকে আসতে দাও প্রত্যয়ের গাহনে 

মায়ের জঠর ব্যথা খুলে ।


রোজগার কাজ কর্ম ক্লান্তির স্পর্শে  তোমার শরীর ঝাঁঝরা হলে

আমি হব তোমার সান্ধ্য আকাশ ডানামেলে ঘরের দুয়ারে ঢলে ।


ফসল তোলার উদ্বেগ জড়িয়ে দু’হাতের বাঁধন খুলে

আমাকে আসতে দাও রক্তের লালিমায়  

মায়ের আনন্দ বিহান ফুলে ।


আমি জানি পুরুষ পুত্র আগামী দিনের অর্থ বৃত্তির সুত্রধার

সব ঝি কন্যা উদ্বৃত্ত খরচপত্র সময়ের কাঁধে দেনার ভার।


Rate this content
Log in

Similar bengali poem from Tragedy