Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Priyanka Bhuiya

Classics

5.0  

Priyanka Bhuiya

Classics

সঙ্ঘজননী

সঙ্ঘজননী

1 min
395


ফারাক দেখোনি জননী তুমি সতে আর অসতে,

ঈশ্বরপ্রেমের মার্গদর্শক তুমি সাবলীল সেবাব্রতে;

জন্মের প্রাক্কালে মা-বাবা পেয়েছিলেন দিব্যদর্শন,

বাঁকুড়ার জয়রামবাটীতে আজও স্নিগ্ধ আকর্ষণ;

প্রথম নামটা ছিল - ক্ষেমঙ্করী, পরে হলে সারদা,

নিহিত ছিল মহাশক্তির বিশুদ্ধ প্রকাশের বারতা;

ঠাকুরের লীলাসঙ্গিনী মা তুমিই তো জগজ্জননী,

অন্তর্লোকে আলোর দিশারী তোমার পবিত্র বাণী;

ফল্গুধারার মতোই অন্তঃসলিলা তুমি সহযোগী,

গভীর স্নেহে সন্তানদের আকৃষ্ট করলে বিশ্বব্যাপী;

বৈষম্যের ঊর্ধ্বে শ্রেষ্ঠ তব অদ্বৈতবাদের ধারণা,

ভক্তিমতী শুদ্ধপ্রাণা তোমারই যে অপার করুণা;

স্থাপিত হল বেলুড় মঠ, গুরুভাইদের স্নিগ্ধ সংসর্গ,

মায়ের নামে সংকল্প এবং ঠাকুরের নামে উৎসর্গ;

নিয়মবিধি লঙ্ঘনে তোমার এক চোখে অগ্নিবর্ষণ,

সন্তানের দুঃখে অপর চোখ করল অশ্রু বিসর্জন;

স্বামীজির আবেগে টানলে রাশ মহামারীর সময়,

বললে, ঠাকুরের অনন্ত ভাব মঠ ছড়াবে বিশ্বময়;

মাতৃসত্তা এবং দৈবী মহিমার অপরূপ মেলবন্ধন,

ভক্তমননে সাবলীল শাশ্বত রূপে তুমিই চিরন্তন;

ভরসার হিমেল জ্যোতি ভাস্বর গ্লানির আঁধারে,

তুমিই তো মা মহামায়া বিরাজিত হৃদয় মাঝারে;

তোমার জন্মতিথিতে মঠপ্রাঙ্গণে অটুট সেই ভক্তি,

ভাবটুকু ঠাকুরের দেওয়া, বাকিটা তোমার শক্তি;

সকলের মুখে হাসি, মনের ঘরে তুমি মা আরাধ্য,

অসীমতা কেউ জানে না, বোধের সীমানা সীমাবদ্ধ।


Rate this content
Log in

Similar bengali poem from Classics