Manab Mondal

Abstract Action Inspirational

4  

Manab Mondal

Abstract Action Inspirational

বিশ্ব বইদিবস

বিশ্ব বইদিবস

1 min
46


বিশ্ব বই দিবস” জাতিসংঘের শিক্ষা, বৈজ্ঞানিক ও সাংস্কৃতিক সংগঠন (ইউনেস্কো) দ্বারা আয়োজিত একটি বার্ষিক দিবস। ২৩শে এপ্রিল ১৯৯৫ সালে ইউনেস্কো প্রথমবারের মত বিশ্ব বই দিবস উপযাপন করে। পর থেকে বিশ্বের বিভিন্ন দেশে প্রতিবছর ২৩শে এপ্রিল বিশ্ব বই দিবস হিসেবে পালিত হয়ে আসছে।


ভিসেন্ত ক্লাভেল আন্দ্রেসের কাছে থেকে বিশ্ব বই দিবসের মূল ধারণাটি আসেছে স্পেনের লেখক ।স্পেনের সবচেয়ে বিখ্যাত লেখক মিগেল দে সেরভান্তেস ১৬১৬ সালের ২৩ এপ্রিল মারা যান । সেরভান্তেস হচ্ছেন ক্লাসিক উপন্যাস 'লা মানচার দন কিহোতে'র স্রষ্টা। শুধু স্পেনের সাহিত্যে , সারা বিশ্বের সাহিত্যেই এটি একটি বিরাট কীর্তি।

বই দিবস পালন করা শুরু হয় মিগেল দে সেরভান্তেসের স্মৃতিতেই । মিগেল দে সেরভান্তেসের ভাবশিষ্য আন্দ্রেস তাঁর প্রিয় লেখককে স্মরণীয় করে রাখতেই ১৯২৩ সালের ২৩ এপ্রিল থেকে বিশ্ব বই দিবস স্পেনে পালন করা শুরু করেন।

বহু দিন এইদিনটিকে বিশ্ব বই দিবস পালনের দাবি করা হয়। বাস্তবে স্বীকৃতি পায় অবশেষে ১৯৯৫ সালে। ইউনেসকো দিনটিকে বিশ্ব বই দিবস হিসেবে স্বীকৃতি দেওয়ার পর এটি পালন করতে শুরু করা হয় সারাবিশ্বে।বিশ্বের বিভিন্ন দেশে প্রতিবছর ২৩ এপ্রিল বিশ্ব বই দিবস হিসেবে পালিত হয়ে আসছে।



Rate this content
Log in

Similar bengali story from Abstract