Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Sunanda Chakraborty

Abstract Romance Tragedy

4  

Sunanda Chakraborty

Abstract Romance Tragedy

তুমি আমার

তুমি আমার

2 mins
375


যে শব্দ দুটো তোমায় আমায় রেখেছে আলাদা করে সেটা হলো "তুমি আমার" ।


আমরা আজও এক হয়েও এক না , শুধু তুমি আমার এই ভেবে । 


রোজ কত কি চিন্তা আমাদের , কত কি স্বপ্ন গাঁথা ।

কখনো কি ভেবে দেখেছো , জীবনে আর কটা দিন বাকি ? 


দেখতে দেখতে অনেক গুলো বছর পার করলাম তুমি আমার আর আমি তোমার এই ভেবে ভেবে ...


খুব স্বার্থপর ' আমার 'শব্দ টা , খুব দাম্ভিক ।

তার চেয়ে বরং দূরত্বটায় বড্ড বেশি আপন , তাইনা বলো ? 


রোজ ভাবি আজ হয় একসাথে সূর্য ওঠা দেখবো , যেমন দেখে ভোরের পাখিরা ।


রোজ ভাবি শঙ্খচিলের ডাক শুনবো হাতে হাত রেখে ।


----- অবশেষে আবার তুমি আমার , আর আমি শুধুই তোমার এই বলে শেষ হয় নিশি ।

আমাদের আর আমাদের হওয়া হয়না ।

হয়না আর কাছে আসা , লিখতে শুরু করি ছন্দ । 


সেগুলোয় আসলে কোনও ছন্দ নেই , শুধু জোর করে মিলাতে চাওয়ার চেষ্টা মাত্র ।


তারপর সেই ব্যর্থ প্রেমিকের মতো নেশাগ্রস্ত হয়ে তুমি দোষারোপ করো বৃত্তাকার চাঁদ টাকে। 

হয়তো সে না উঠলে আজ তোমার প্রেমিকা মুখ ভার করতোনা , বলতো না আজও সময় হয়নি তোমার একসাথে চাঁদ দেখার , হয়তো হতে পারতো ....


লিখতে থাকো সারারাত ক্ষুব্ধ হয়ে পাতার পর পাতা ,কেরোসিন ফুরায় ঘরে । 

নতুন চিন্তা আসে মাথায় ।

কিভাবে চলবে কাল , কেরোসিন টাও যে ফুরোলো ।

আজ শুধু হাঁড়ি চেয়েছিল , জল ফুটতে ফুটতে উবে গেছে , চল এসে পৌঁছায়নি ,

 হয়তো রাস্তা আটকে ছিল ।


নারীর ভালোবাসা হারানোর কষ্ট তখন তোমার ফুরায় ,

 অন্ধকার সেই রাতে চাঁদের আলো যখন জানালা দিয়ে উঁকি মারে , 

তখন তুমি বোঝো দোষ টা আসলে চাঁদের নয় ।

সে তোমায় আলো দেখিয়েছে ।

অন্য দিকে প্রেমিকা লুটায় বিছানায় , যে বিছানাটাও হয়তো আজ ক্লান্ত তাদের এক হতে দেখা অপেক্ষায় ।


তোমার আমার ভালোবাসার ক্লান্তি নেই , ক্লান্তি নেই আমাদের এই ক্ষুদ্র দূরত্বের ।

   হ্যাঁ ঠিকই শুনেছি , ক্ষুদ্র দূরত্ব ।


দূরত্ব আজও অতটা শক্তিশালী হয়নি , 

আজও আমরা একসাথে সেই চাঁদই দেখি , 

যে চাঁদকে তুমি করেছিলে তিরস্কার । 

তোমার দেখা চাঁদ আর আমার দেখা চাঁদ দুটোই এক , কারণ অনুভূতিটাও এক ।


 আর কি কোনোদিন বলতে হবে *তুমি আমার* , নাকি জোছনা লিখে যায় সব তোমার ডায়েরীর পাতায় ?


Rate this content
Log in

Similar bengali poem from Abstract