Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Sharmistha Mukherjee

Inspirational

3  

Sharmistha Mukherjee

Inspirational

সুপ্রভাত

সুপ্রভাত

1 min
983


আমরা বুক ভরে বিষাক্ত বাতাস

গ্রহণ করে বলি , " সুপ্রভাত " । 


আমরা রাস্তার পাশে পড়ে থাকা

ক্ষুধার্ত শিশুটির কান্না শুনেও

কান বন্ধ করে বলি , " সুপ্রভাত " । 


আমরা রাতের আঁধারে মিশে থাকা

পিশাচের হাতছানি এড়িয়ে

জোর করে চোখ বন্ধ করে

বলি , " সুপ্রভাত " । 


আমরা রাতের মজলিসে নেশার্ত হয়ে

পথের ধারের মানুষের উপর

গাড়ি চাপা দিয়ে বলি, " সুপ্রভাত " । 


আমরা অভাবের তাড়নায়

নিজ সন্তানকে বিক্রি করে

নিশ্চিন্তে চুপ থেকে বলি , " সুপ্রভাত " । 


আমরা রাস্তায় চলতে থাকা মেয়েদের

শরীরে নোংরা চোখের দৃষ্টি ও

যত্রতত্র হস্ত নিক্ষেপ দেখে 

ঢোঁক গিলে সহ্য করে বলি , " সুপ্রভাত " । 


আমরা মদ্যপ অবস্হায় বুদ হয়ে

হাড়মাস ক্ষয় করা গৃহবধূকে

অকথ্য গালিগালাজ ও বেদম প্রহার

করাকে উপেক্ষা করে বলি, " সুপ্রভাত " । 


আমরা ধর্ষণের শিকার নারীদের

বুক ফাটা মর্মভেদী চীৎকারকে

সংবাদপত্র ও সংবাদ মাধ্যমের মুখরোচক

গল্প বানিয়ে হা-হুতাশ করে

 বলি, " সুপ্রভাত "।


আমরা রোদে পোড়া , বৃষ্টিতে ভেজা

কৃষকদের রক্ত শুষে, স্বল্প মূল্যে কেনা পণ্য

চড়া মূল্যে বিক্রয় করে ধনী হয়ে

ছলনার সুরে বলি , " সুপ্রভাত " । 


আমরা নিকোটিন ভরা পাঁজরের ক্ষয়

আর ফুসফুসের ক্যান্সার ব্যধিকে

প্রশয় দিয়ে বলি , " সুপ্রভাত " । 


আমরা অপরের দুঃখে হেসে

অপরকে প্রতিনিয়ত হেয় করে

আপন কার্যসিদ্ধি করে বলি , " সুপ্রভাত " । 


আমরা মুখোশের আড়ালে মুখ লুকিয়ে 

স্বার্থপরতার আবডালে নিজস্বত্তা 

বিসর্জন দিয়ে বলি , " সুপ্রভাত বন্ধু , 

ভালো থেকো , তোমার দিনটি শুভ হোক " । 


Rate this content
Log in

Similar bengali poem from Inspirational