Manik Goswami

Abstract Classics

4  

Manik Goswami

Abstract Classics

সময়ের ওপারে

সময়ের ওপারে

1 min
293


Week-37

সময়ের ওপারে 

মানিক চন্দ্র গোস্বামী 


অজানাকে জানার ইচ্ছে বয়ে,

দূরত্বকে নিকট করে নিয়ে 

ভ্রমণ করি চিনতে অচেনায়। 

প্রবৃত্তির উদ্যমী বাহনে চেপে 

অভিলাষায় মনকে সঙ্গী রেখে,

এগিয়ে চলি নতুন ঠিকানায়। 


ঘুরেছি পাহাড়, নদী, পথ,

দেখেছি কতো সমুদ্র সৈকত,

ছুটে গেছি ঝর্ণাধারার ডাকে। 

বনানীর আধার ঘেরা শোভা,

রূপ, লাবণ্য ভীষণ মনোলোভা,

সূর্যরশ্মি জাগেনা পাতার ফাঁকে। 


মরুভূমির তপ্ত বালুর চরে,

ঘুরেছি ঊটের পিঠে চড়ে,

পাগল হয়েছি মরীচিকার মায়ায়। 

প্রকৃতির সাজানো রূপের বিন্যাসে,

তৃপ্ত হৃদয়ের নতুন অভিলাষে,

ভ্রমণ ইচ্ছে রয়েছে গোপনতায়। 


কখনো যদি ঘটতো জগতে,

সময়ের চেয়ে দ্রুত গতিতে,

অতীতেরে দেখতে পেতাম এসে ,

গত দিনের জীবন ধারায়,

স্মৃতি জাগতো চোখের পাতায়,

শৈশবকে ফিরে পেতাম পাশে। 



Rate this content
Log in