Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer
Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer

Dola Bhattacharyya

Fantasy Inspirational Others

3  

Dola Bhattacharyya

Fantasy Inspirational Others

স্বাধীনতার তাৎপর্য

স্বাধীনতার তাৎপর্য

1 min
241



স্বাধীনতা! কি বিষম তাৎপর্য তার। 

জেনেছে অখন্ড ভারতের অধিবাসী 

ডুবে থেকে পরাধীনতার গহন অন্ধকারে। 

যে সূর্য হয়েছিল অস্তমিত পলাশীর প্রান্তরে, 

ডুবেছিল স্বাধীনতা আশাহীন দিকশুন্যতায়, 

তারপর নদীপথে বয়ে গেছে 

কত জল, কত রক্ত ঘাম 

নরনারী অকাতরে দিয়ে গেছে আত্মবলিদান 

তারপর, বাঁধভাঙা রক্তের বন্যায় 

ভেসে গেছে দাসত্ব শৃঙ্খল 

স্বাধীনতা সূর্যের নবসাজে হয়েছে উদয়। 

দ্যাখো চেয়ে দেশবাসী 

সেই স্বাধীনতা আজ ধুলাতে লুটায়! 

কত না অযতনে কত না অবহেলায়! 

দলাদলি রেষারেষি জাতি বর্ণভেদ 

সর্ব দেশঅঙ্গ জুড়ে ক্ষতচিহ্ন অলঙ্কার 

দ্যাখো না কি চেয়ে!

যাদের কঠোর শ্রমে এসেছিল সে সোনার দিন,

তাদের স্মরণ করি আজ 

এসো তবে এক হই।

দূর করি রেষারেষি,

দূর করি জাতি, ধর্ম ভেদ।

দূর হোক যা কিছু অশুভ।

স্বাধীনতা সেই দিন পাবে

সঠিক মূল্যায়ন।

 


Rate this content
Log in