Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Paula Bhowmik

Fantasy Inspirational

4  

Paula Bhowmik

Fantasy Inspirational

ভেবলি

ভেবলি

2 mins
399


তুই সত্যিই এখনও সেই কেবলি,ভেবলিই, রয়ে গেলি, 

আবার যদি শিশু হতিস ! হে ভগবান! কি আর বলি!

এমন তুই কি করে ভাবিস! নিজের কাছেও বলিস !

আবার ফুকলি বুড়ি হবি? অ আ নতুন করে শিখবি ?

কারো কথা না বুঝে হ্যা হ্যা করে হাসবি বা কাঁদবি !

বলিহারি ইচ্ছে তোর বাপু, খেয়ে দেয়ে গড়বি বপু !

তাও তো প্রথমেই একা একা একদম খেতে পারবিনা,

ফেলে ছড়িয়ে নোংরা করবি, শুনবি না কোনো মানা।

কেউ শাসন করলেই ভ্যাঁ ভ্যাঁ করে কেঁদে ভাসাবি,

উঃ ভাবতে পারছিনা, বিছানায় আবার হিসি করবি?

এখনকার দিনে তো প্যাম্পার কিংবা হাগিস আছে,

কিন্তু যতক্ষণ ওসব না ছাড়াবে, নোংরা হয়ে থাকবি ?

না বলতে পারলে, কখন কি চাই কি করে বোঝাবি !

কতবার হাঁটা শিখতে গিয়ে নতুন করে আছাড় খাবি? 

দুধে পিঁপড়ে এসে গেলে, সাঁতার শেখার গল্প শুনবি! 

ও সব গাঁজাখুঁরি,চাঁদ এসে তোর কপালে টিপ দেবে ? 

কচু পোড়া! ভুগোলটা পড়লেই সব বুঝতে পারবি। 

কত কষ্টে একটু একটু করে, কত বছর ধরে বড় হলি,

জীবনের পথে ধুঁকতে ধুঁকতে হলেও তো এগোলি ! 

আবার পুরো জীবনটা নতুন করে তুই শুরু করবি? 

কি হবে? নিজের মনের মতো করে জীবন সাজাবি? 

মনে মনে ভাবছিস তো যে, এবার খুব সুবিধে হবে? 

আগের বারের ভুলগুলো কি আর এবার হবে ! 

ভুল ভাবছিস, পরিস্থিতি কি আর আগের মতো রবে? 

সময়ের সাথে সাথে তো সব কিছুই পাল্টে যাবে। 

কে বলতে পারে ! হয়তো সমস্ত বাধাগুলো, 

আগের চেয়ে এবার আরো অনেক বেশী কঠিন হবে! 

কেউ জানেনা কখন যে কি ঘটবে এই ভবে ! 

বিশ্বযুদ্ধের লেখা পড়তে গিয়ে বা রচনা লিখতে গিয়ে, 

হিরোশিমা,নাগাসাকির জন্যে অনেকেই কষ্ট পেয়েছে, 

কেউ হয়তো নিজের অজান্তে চোখের জল ফেলেছে।

হয়তো অনেক বিভৎস দৃশ্যের কল্পনা করেছে, 

যুদ্ধ মানে পাপ, যুদ্ধ নয়, মনে মনে প্রতিজ্ঞা করেছে। 

কিন্তু বড় হবার পরে তো, সেকথা সব্বাই ভুলেছে! 

পৃথিবীতে আজ মানুষ অনেক বেশী বেড়ে গেছে, 

তাই বোধহয় মানুষ আগের চেয়ে বেশী নিষ্ঠুর হয়েছে। 

মায়া মমতা হীন এই পৃথিবীতে শিশু হলে কি বাঁচবি ? 



Rate this content
Log in

Similar bengali poem from Fantasy