Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Dola Bhattacharyya

Classics

4  

Dola Bhattacharyya

Classics

জন্মাষ্টমী কথা

জন্মাষ্টমী কথা

1 min
253



দোলা ভট্টাচার্য্য ✍️✍️


ভাদ্র মাসের এক মধ্য রজনীতে, 

এসেছিলে বসুধায় ধর্ম সংস্থাপিতে ।

কারাগৃহে শৃঙ্খলিত পিতা আর মাতা, 

জন্ম দিল তোমারে, কবেকার সে কথা! 

মথুরাতে কংস রাজা মাতুল তোমার, 

রচিল অধর্ম আর পাপের পাথার ।

কংসের কারাগারে জন্ম তোমার, 

অষ্টম সন্তান তুমি দেবকী মাতার ।

পিতা বসুদেব তব সুরক্ষার তরে. 

তোমারে রাখিয়া আইল যমুনার পারে ।

গোকুলেতে নন্দরাজা পাইল তোমায়. 

যশোদা মায়ের কোলে স্নেহের ছায়ায়, 

বাড়িতে লাগিলে তুমি চন্দ্রকলা সম, 

প্রাণের ঠাকুর শ্রী হরি প্রিয়তম ।

তোমারে পাইতে কংস পাপে নিমজ্জিল. 

অধর্ম আর পাপাচারে পৃথিবী ভরিল ।

মথুরাতে আইলা তুমি হে মধুসূদন, 

তব হস্তে হইল কংসের হনন ।

জগতের পতি ওগো ভাঙি কারাগার, 

উদ্ধারিলে পিতা আর মাতা রে তোমার ।

কাহিনী তোমার দেব, অতি মনোহর. 

একবার নয়, প্রভু শুনি বারবার। 

জন্মাষ্টমী তিথিতে জন্ম তোমার, 

আজিও সাজাই তব পূজা উপাচার।

 ফুলে ফলে ধুপে দীপে স্মরি গো তোমায়, 

বরিষো আশিস প্রভু ওগো দয়াময় ।

জন্মাষ্টমী আজ, অতি শুভ দিন, 

সকলের তরে শুভেচ্ছা অন্তহীন ।।


Rate this content
Log in

Similar bengali poem from Classics