Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Ankit Bhattacherjee

Abstract Inspirational

3.3  

Ankit Bhattacherjee

Abstract Inspirational

রবি ঠাকুর ও আমরা

রবি ঠাকুর ও আমরা

2 mins
139


সমগ্র বাঙালি জাতিকে যদি বলা হয়

একটি নাম বেছে নিতে

আর শুধু তাকে নিয়েই

জীবনের বাকি পথ হেটে যেতে

সমগ্র বাঙালি জাতিকে যদি বলা হয়

মাত্র দশটি সঙ্গীত খুঁজে নিতে

আর আমাদের দৈনন্দিন ভাঙা গড়া

জীবনের প্রতিটি মুহূর্তে

সুখে, দুঃখ্যে, রাগে, অভিমানে

সঙ্গী হবে শুধুই সেই গান

সমগ্র বিশ্বের দরবারে বাঙালি জাতিকে

যিনি দিয়েছেন অপরিসীম সম্মান

পরম শ্রদ্ধা, ভালোবাসা দিয়ে যাকে

আমরা বসিয়েছি ঈশ্বরের আসনে

সেই কবি গুরুকেই জানাই শত কোটি প্রণাম,

তাঁর ১৫৯-তম জন্মদিনে


রবি কিরণের উজ্জল উপস্থিতিতে

যেমন ধরণী মা হয়ে ওঠেন শুদ্ধ

ঠিক তেমনি রবি ঠাকুরের লেখনীতে

বিশ্ব সাহিত্য হয়েছে সমৃদ্ধ

রবীন্দ্রনাথ ঠাকুর- তিনি তো শুধু বিশ্ব কবি নন,

তিনি আমাদের অভিভাবক

রবীন্দ্র সঙ্গীত-যা শুধুই গান নয়,

আমাদের মনের সকল অনুভূতির বাহক

আমাদের জীবনযাত্রার প্রতিটি পদক্ষেপে,

প্রতিটি রূপে, প্রতিটি ভাবনায়

যার কথা, সুর ওতপ্রোত ভাবে জড়িয়ে,

যিনি বিরাজমান আমাদের মনের আঙিনায়


আজও তোমার লেখায়

নবীন থেকে প্রবীণরা হয় অনুপ্রাণিত

তোমার সৃষ্টির অন্তর নিহিত দৃষ্টি

আজও করে মুগ্ধ, বিস্মিত

ধর্ম, জাতির ভেদাভেদ ভুলে,

একসাথে চলার পথ দেখিয়েছো তুমি

তোমার মত বীর বঙ্গ সন্তানদের

পদ ধুলিতে, ধন্য হয়েছে বঙ্গভূমি

কবিগুরু নিজেই বলেছিলেন

তার সকল সৃষ্টি মুছে গেলেও, গান রয়ে যাবে

গগনচুম্বী প্রতিভা আর অসীম দূরদৃষ্টি,

সত্যি চিরকালই "তুমি রবে নীরবে"


বাঙালি জাতির সব থেকে মূল্যবান সম্পদ হলো সাহিত্য,

আর সেই সাহিত্য যদি হয় এক কয়লার খনি

নিঃসঙ্কোচে, নির্দ্বিধায় বলা যেতে পারে,

রবীন্দ্র সাহিত্য ও সংস্কৃতি সেই খনিতে হীরক তুল্য মনি

যদিও বর্তমান, আধুনিক বাঙালি সমাজ

পাল্টেছে অনেকখানি, পাল্টেছে তাদের চিন্তাধারা

অবসর সময়ে ফেসবুকে আড্ডা, মাল্টিপ্লেক্স কিংবা

ওয়েব সিরিজ-এর মায়াজালে বন্দি তারা

রবীন্দ্রনাথ ঠাকুরকে উপলব্ধি করার অভিপ্রায়

কিংবা সময়- এ সবকিছুরই যে আজ বড় অভাব

তরুণ প্রজন্ম শুধুই জানে তিনি বিশ্ব কবি

সাথে নোবেল জয়ী, বাকি কোনো প্রশ্নেরই নেই জবাব

রবি ঠাকুরের গান এখন শুধুই পঁচিশে বৈশাখে,

পুজোর প্যান্ডেলে কিংবা পাড়ার অনুষ্ঠানে

সমাজের এই বিবর্ণ দৃশ্য দেখে হয়তো তিনি

মুচকি হেসে সেই কথাটিই বলছেন মনে মনে

“সাত কোটি সন্তানেরে, হে মুগ্ধ জননী,

রেখেছ বাঙালী করে, মানুষ কর নি ”

হে বাঙালি জাতি, রাবীন্দ্রিক ঐতিহ্যে আধুনিকীকরণ

করে হলেও, তাকে গ্রহণ করতে শেখো

থাকুক বেঁচে উন্নতশীল সমাজের

পরিবর্তনশীল জীবন যাপন, তার সৃস্টি কে “তবু মনে রেখো”



Rate this content
Log in

Similar bengali poem from Abstract