Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Nityananda Banerjee

Classics

4  

Nityananda Banerjee

Classics

পরিপূরক

পরিপূরক

1 min
343


হে পুরুষ ! বৃদ্ধি কর নারী-চেতনা,

নারীর চেতনা লহ বক্ষে ।

কাপুরুষ কালপুরুষ হতে পারে না,

রেখো তা' কোন এক রুদ্ধ কক্ষে ।

হয়তো বলবে জানি ;

হে নারী! সকলে যদি মা বোন হয়,

কাহারে লইবে মানি' ;

পত্নী যে মা বোন নয় !

হে পুরুষ ! স্মরিও তবে ;

সেদিনের সেই গদাধরে,

এসেছিল একদিন ভবে ;

পত্নীর চরণ পূজিবারে ।

একবার জাগাও বিবেকে ;

দেখ তোর কাননের ফুল ,

শুকায়েছে মালা একে একে ;

ভাঙাতে পারেনি যারা ভুল ।

কি হবে অধিকার কেড়ে ;

দানবেরা আছে আজো বেঁচে,

বন্য পশুর মত তেড়ে ;

সম্ভ্রম হানি করে নেচে ।

একবার প্রাণ খুলে বলো :

আমি পুরুষ একটুকু অন্য,

লালসা ভুলে যাবে খলও ;

নারী পুরুষ উভয়ের জন্য ।

***************************



Rate this content
Log in

Similar bengali poem from Classics