Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Nityananda Banerjee

Classics Fantasy

4  

Nityananda Banerjee

Classics Fantasy

পরীক্ষার দিনগুলো

পরীক্ষার দিনগুলো

1 min
252


প্রতিদিন পরীক্ষা দি প্রতি পদে;

পরীক্ষায় নেই কোন ভয়,

বেশ আছি রোজ এই আপদে বিপদে ;

পরীক্ষা নয় ; হয় মোর জয়।

স্বপ্নের সোনাঝুরি ভূবনডাঙার মাঠে ;

খুঁজে বেড়াই নিজেই নিজেকে,

পড়ালেখা করে যাই নিত্যকার পাঠে ;

পরীক্ষার দিনগুলো যে কে সে' ।

পরিচর্য্যাবিহীন কোন আগাছার মত ;

বেড়ে উঠি সকালে বিকালে ,

জ্বালা ধয়ায় না কোন পরীক্ষার ক্ষত;

রাজতিলক মনে হয় এ' পোড়া কপালে ।

নদী খোঁজে নীচু পথ, আমি বাহি উজানে ;

স্বাভাবিক রাখতে এ জীবনে,

পরীক্ষার দিনগুলো ভরা যেন স্বাভিমানে ;

আশা নিরাশায় ভরা জঙ্গলে বনে।



Rate this content
Log in

Similar bengali poem from Classics