প্রাণের আরতী
প্রাণের আরতী
প্রাণের আরতী
স্বরচিত বেদনার জালে আটকে আবৃত হয়ে আছি বেশ,
স্বঘন ভারী বুকে আহূত আগুন জ্বালা।
প্রেম হরিৎ রসধারা করেছি প্রাণ,
চিরাচরিত যন্ত্রণার ডালি।
আমি বলি একাই যাই ডুবে,
তুমি ডেকে করলে ভুল।
একা আর থাকা হলো না এই জনমে,
বেঁধে নিলে কোন মায়া আগলে।
বসন্তএখন অশোকের ডালে ফুটন্ত বায়ু খেলা,
রূপ কাতরে বুক দহন-
যুগ জয়ন্তী সাতকাহন।
মুছে মুছে চোখের জল মিশেছে জীবন খেলা,
সাত নদী ভবসাগর যুক্ত হয়েছে হৃদয় ভেলা।
বেদনার শাখা মঞ্জুরী সোঁদা সোহাগ রেণু আছে ভরি,
এক চিলতে কুঞ্জ কাননে।
ঘরে আজ করে বাস দেব পূণ্য জ্যোতি,
মন্দিরে মন জ্বেলে ধুপ পঞ্চদীপ,
প্রাণে প্রাণে করে চির অমর আরতী।