Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Ratnadeep Pramanik

Abstract Romance

5  

Ratnadeep Pramanik

Abstract Romance

মধুময়

মধুময়

1 min
470


কি আছে ফুলে,

খোঁপায়?

মৌমাছি ছুটে আসে –

কিন্তু, কেন আসে?

মধু খেতে, মধু ক্ষেতে?


কি আছে,

মধুর ভেতর?

মিষ্টি আছে জানি;

তবে, শুধুই কি মিষ্টি?

দোকানেও তো তা মেলে!


তাহলে? মোহ!

নাকি, রসালো চুম্বক?

অথবা এসব কিছুই নয়,

জাস্ট এমনি –

ফেক কন্সেপচুয়াল কিছু-একটা!


মৌয়ের ভেতর তবে,

খোঁজ মেলে কি শূন্যের?

আর সেই শূন্যের ভেতর,

বুঝি সাদা মেঘ?

অথবা কালো গর্ত?


নাঃ!

মেলে অন্তরের শান্তি, সেই শূন্যে|

যেই শান্তির খোঁজেই তো,

পাথর উঁচু থেকে পড়ে –

মহাকাশের সব রং মিশে যায় কালোয়|

যেই শূন্যের আড়ালে,

আরেক শূন্যতা-পৃথিবী ভরা!


তাই তো মৌমাছিরা আসে;

মধু খায়!

তাই তো খুঁজি খোঁপায়;

শুধু তোমায়!

আর তাই তো,

আপেল পেকে গেলে,

টুপ্ করে গাছ থেকে পড়ে!


Rate this content
Log in

Similar bengali poem from Abstract