Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Nityananda Banerjee

Classics

4.5  

Nityananda Banerjee

Classics

পিছুটান

পিছুটান

1 min
258


শেষের শেষটা খুঁজি    আপনে আপনি যুঝি

         শেষ নয় ; এই সবে শুরু,

আকাশের ঘনঘটা     ধূসর পিঙ্গল জটা

         আস্তরণ ঘনঘোর পুরু ।

বাহির হইয়া পড়ি      চরণে নিগড় গড়ি'

        প্রতিপদে দড়ি দেয় বাধা,

যত বার খুলি জট      মৃত্তিকা নির্মিত ঘট

       অমল হাসিতে যেন রাধা ।

পুলিনবিহারী সোম     পরমাণু অনুলোম

       সহজাত বিলোম প্রক্রিয়া

নিঝুম আঁধার রাতে    বাহিরাই পথে তা'তে

      টের নাহি পায় মোর প্রিয়া ।

অকস্মাৎ পশ্চাদ্দেশে   কে যেন বলিছে হেসে

      পার যদি চলে যাও দূরে,

যে মোর হৃদয়ে আছে   চলিয়াছি তারি পাছে

      ধ্বণি ওঠে চরণ নূপুরে ।

বন্ধনের নাগপাশ    কিবা ক'ব আর খাস

       জীবনের পথ বড় কালো,

সুখ দুখ কত স্মৃতি   অন্ত:স্থলের জাগৃতি

      কিছু পিছুটান থাকা ভালো ।

যে জন দিবসে হায়   স্বপ্ন দেখে জেগে যায়

     পারে কি সে সব ছেড়ে দিতে ?

সন্ন্যাসী সাধুর মত   জগত সংসারে যত

     বাধ্য হয় দিতে আর নিতে।



Rate this content
Log in

Similar bengali poem from Classics