Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Riya Bhattacharya

Abstract Tragedy

2  

Riya Bhattacharya

Abstract Tragedy

নেশা

নেশা

1 min
340



অক্ষরগুলো আজ ফিল্টার কাগজে--

গুটিসুটি মেরে জ্বলছে,

নিয়ন আলোর উজ্জ্বলতা হার মেনেছে;

ঝাপসা অক্ষিকোটরের কাছে।

ব্যস্ত সড়কের স্তিমিতনেত্র যানজটে---

এলোমেলো পায়ে হাঁটছি আরেকবার,

মাথার ওপর উড়ছে গৃধ্ররাজ.....

চিনতে বেরিয়েছি খুব চেনা আমির শহরটাকে,

আরো একবার---

দুদিনের কালবৈশাখী বদলে দিয়েছিল তার মেজাজ,

গাছের পাতায় ভোরের শিশিরের মতো;

টলটল করছিল মেঘেদের আদরলিপি,

আজ সেটা শুকিয়ে গেছে....

বাস্তব অবাস্তবের যুক্তকল্পের দড়িটা পেঁচিয়ে নিয়েছি গলায়,

কোনো বান্ধবীগাছে দোল খাব বলে----

শিশুকালের মত।

কপাল বেয়ে গড়িয়ে আসা স্বেদবিন্দুতে;

স্বাদ পাচ্ছি শোনিতের---

নোনতা কিছু ধূসর অবয়ব,

গড়িয়ে নামছে গাল বেয়ে....

নীচে আরও নীচে'

ঠিক যেভাবে বৃষ্টিবিন্দু ছুঁয়ে যায় ধরিত্রীকে---

আলতো করে।

অগোছালো শব্দের মিছিলে পা মেলাচ্ছে আত্মশব,

রাত্রিমণির এখনো আসতে দেরী....

চক্ষুকোটর জুড়ে বাষ্পীভূত হচ্ছে অন্যায় স্বপ্নেরা,

পার্শ্বস্থিত চিতানলে---

বন্দী ভাবনারা আজও মুঠো মুঠো খই ছড়ায়;

কালচক্রের সমান্তরালে।

কিছু নীরবতা ছটফট করে---

আত্মপিণ্ডে জোনাকিসম উড়ে বেড়ায় মাছি,

মৃত্যুমহোৎসবে জ্বলে নির্লিপ্ততার রঙমশাল.....

ঠিকানাহারা তবু আজও ভালোবাসি।।



Rate this content
Log in

Similar bengali poem from Abstract