Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Piyali Mukherjee

Abstract Inspirational

4.3  

Piyali Mukherjee

Abstract Inspirational

নায়ক যখন...🍁

নায়ক যখন...🍁

2 mins
339


#ডায়েরির খোলা পাতা 


ডুবে যেতে-যেতে,

সে প্রাণপণে খড়কুটো খোঁজে 

একটা কিছু, একটা কিছু 

যে কোনও একটা কিছু ;


 ডুবে যেতে-যেতে, 

সে প্রাণপণে খড়কুটো খোঁজে --

একটা কিছু, একটা কিছু

একবার, মাত্র একবার .. !


ঠোঁটে 'বাঁচাও!' বলতে চেয়ে জল গেলে,

হাত উঁচু হয়ে ওঠে, শেষবার, 

একটা কিছু হাতে আসুক,

একটা খড়কুটো, যা-হোক্,

আঁকড়াবার,


একটা বাঁচবার শেষ চেষ্টা,

হয়তো একটা চাকরীই,

একমুঠো বাতাস !


মেঘে-ঢাকা তারারা গলা ভেঙে-ভেঙে চ্যাঁচায়,

' দা-দা, আমি বাঁ-চ-তে চা-ই !'


অথচ হাতে ঠেকে শুধু ভাঙা 

চালচিত্রের গলা মাটি,

 হাতে ঠেকে শুধু ফাঁপা কার্নিভ্যাল, 

ফাঁকা জাঁকজমক ..


গান্ধীমূর্তির পাদদেশে কেটে যায় 

বিচারহীন সহস্র বছর,

সভ্যতারা ওঠে আর পড়ে ..


আমাদের কোনও ইতিহাস নেই --

আসন্ন হয় প্রলয় !

কাউন্ট-ডাউন শুরু হয়ে যায় !


জলের মধ্যে জল উঁচু হয়ে ওঠে, 

অজস্র জল, জলোচ্ছাস 

 খুব জোরে বেজে-ওঠে বিসর্জনের ঢাক !

একবার.., দুবার.., তিনবার.. !


আসে হড়পা বান,  

ছুটে আসে, ভাসিয়ে নিয়ে যায় সবকিছু,

কারও নিরাপত্তা, সমাজ-সংসার,

কারও প্রাণ !


শুধু জেগে থাকে আশা,

নায়ক হবার প্রেক্ষিত, আর চিত্রনাট্যের ভাষায় 

ব্যতিক্রমী চরিত্রে অভিনয় 

 গড়ে নায়কের পরিচয়।।


(কলমে -পিয়ালী মুখোপাধ্যায়)


        -----------------


Rate this content
Log in

Similar bengali poem from Abstract