Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Priyanka Bhuiya

Classics

5.0  

Priyanka Bhuiya

Classics

মোকাবিলা

মোকাবিলা

1 min
729


চেতন-অবচেতনে নিহিত এই সমগ্র অস্তিত্বের সারাৎসার,

বিশুদ্ধ ভাবলোক থেকে পা রাখি বাস্তবতার রুক্ষ মাটিতে,

মনের গহনে সহসা একটা প্রচন্ড ঝড়ের হই মুখোমুখি -

নৃশংস বীভৎসতায় ছন্নছাড়া হয়ে পড়ি প্রতিটা মুহূর্তে!

আপোসহীন যাপনচিত্রে মোকাবিলা করে চলি তীব্রতার,

জীবনের পরিহাসে মুখটা ক্রমে ভাবলেশহীন হয়ে পড়ে,

হেমলক আঁধারের মাঝে থমকে দাঁড়ায় স্বপ্নভঙ্গের প্রহর;

চেতনাকে আলোড়িত করার মতো শক্তি জোগায় সাহস,

আসলে জ্বলে উঠতে গেলে কিন্তু পুড়তেও জানতে হয়,

দাবানলে ছারখার অরণ্যদের গল্প শোনায় টেরাকোটা;

শেষ পাতার ব্যথা বুকে চেপে কালজয়ী হয় উপন্যাসরা,

তারা জানে, চরিত্রদের জন্মান্তর হয় প্রাত্যহিক জীবনে -

ঝড়ের সাথে আমরা রোজ মনে মনে অভিসারে মাতি,

অভ্যস্ত উন্মাদ আর্তনাদে মোকাবিলা করি দুঃশাসনের;

অবশেষে বিশৃঙ্খল পরিস্থিতির অবসানে যবনিকা পতন,

ক্লান্ত প্রহর শেষে নেমে আসে একমুঠো স্নিগ্ধ স্বস্তির সন্ধ্যা।


Rate this content
Log in

Similar bengali poem from Classics