Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Rahul Pramanik

Abstract Romance Action

4.5  

Rahul Pramanik

Abstract Romance Action

কষ্টলেখা

কষ্টলেখা

1 min
271


মানবচাষীরা অন্ধকারেই বপন করে চলেছেন বীজ-আগামীতে ফসল হবে,

গোলাভর্তি ধান, খোয়াড় ভর্তি গরু,পেটে ভাত আর মুখে পান।

'সখি, পাখা চালাও আরো জোরে।উপরওয়ালা তিমিরেও খাওয়াইয়া-বাঁচাইয়া রাখেন,

মানুষ আর কি?জীবনের মানেই বিস্তার, জোরেসোরে বিস্তার'।

খোদা'র অনেক কারিগরেরা সাজিয়ে যাচ্ছেন পৃথিবী,

তাসের ঘর; পরিকল্পনার কিছু নাই।

জোরেসোরেই চলছে বিস্তার, ঘুরছে পৃথিবী,সাদা সাদা কাগজে রাজা-রানী-গোলাম,

আরো হাতবদল।'জন্মে মানুষ হইলেই হইসে, কর্ম তাহার খোদা'র জ্ঞানে আগে থেকেই,

বাইরে তো কিছু নাই!

নো অবজেকশন ইয়া খোদা।

ধ্বংস কিছুই হয় নাই, সব মাস্ত আছে।

ন্যায়নীতির মূল ঠিকানা বাণিজ্য; আসো,

দুই মুঠো টাকা খাইতে আসো,

বদলে আমরা দোয়াপ্রার্থি--কান পাতলে যদিও আমাদের এত্তোসব টাকার বান্ডিলের নিচে থেকে শুনা যায়-

ধীরলয়ে গাইতেছেন মৃত শিশুরা, মানুষ হওয়ার গান।'


Rate this content
Log in

Similar bengali poem from Abstract