বিকাশ দাস

Inspirational Classics

2  

বিকাশ দাস

Inspirational Classics

কবিতার আনাজ

কবিতার আনাজ

1 min
711


শব্দের ধুলোর ধ্বংসাবশেষ

দুর্নিবার হাওয়ায় ভুবন পাতায়

উড়িয়ে চলেছে তোমার কাঙ্ক্ষিত দু’হাত

কি প্রাপ্তির আকাঙ্ক্ষার আশায় ?


তোমার বিপণ্ণ দু’চোখ

উপুড় হয়ে শব্দের বিন্যাস শাখায়

পোড়া অন্ধকার প্রজাপতির পাখায়

নিশ্চুপ একমুঠো সম্বল সকাল 

কবিতার পাশে শুয়ে হৃদয় কাঙাল

ভেঙে দিতে অশ্লীল বিলাস ?


শব্দের সত্তা শব্দের বন্ধন 

ঠোঁট নিস্তেজ হোম

শরীর মনন শব্দের নন্দন 

আগুন নিস্তব্ধ সোম ।

তবু বর্জিতাংশ ত্তঁচলা

শব্দের

অন্ধকার নিঙড়ে

আগুন নিঙড়ে

জল নিঙড়ে

তেষ্টা নিঙড়ে 

একর একর বাঁঝা জমিন জুড়ে শব্দের জট খুলে

শতাব্দীর কোলভরে অবাধে দিতে হবে তুলে

কবিতার আনাজ বিশ্বের মুখে বেঁচে থাকার স্বার্থে ।


Rate this content
Log in