বিকাশ দাস

Classics

3  

বিকাশ দাস

Classics

জীবন

জীবন

1 min
579


মেঘ কালো হলে আকাশ কালো দেখায়

দেখার আলোয় অন্ধকার আলো হয়ে যায় ।

শুধু হৃদয় খোলা বারান্দায় বসে হৃদয়ের গান গাও

আপ্রাণ চেষ্টার তেষ্টায় বিশ্বাস ধরে শ্বাস হয়ে যাও

অপেক্ষার পাশে তোমার দু’হাত খুলে দাঁড়াও ।

জীবন আপনা আপনি নিজের জায়গা করে নিতে পারে

ভাবনার সুতোয় বেঁধে ভালোবাসার অন্তঃস্থল নিঙড়ে ।

আজ সময় ঢালা অন্ধকার হলেও আলোর বিশ্বাস

প্রতিদিন একটা নতুন শুরু সত্যির সত্যি উচ্ছ্বাস


জীবন ২


নিশ্চিন্তের দোলায় আমার দু’চোখ ভর্তি ঘুম

শিশুর মতো দু’হাত মুঠো সময়ের বিছানায় নিঝুম

কিছুটা শুকনো ঘাস

কিছুটা সজীব ঘাস

ছড়ানো ছিটানো বুক ভর্তি প্রাণের স্পর্শ জড়িয়ে

নিশ্চুপ সমাধির পাথরে

সকাল সন্ধ্যে মোমবাতির আলোর তলায়

স্মৃতির মাটিতে আমার শীত শরীর একলা ।


জীবন ৩

সময়ের চটজলদি স্বপ্ন

ধরে রেখো হাতের মুঠোয়

মৃত্যুর কোলে জীবনমগ্ন

আর এক জীবন উজিয়ে খোলা হাওয়ায় ।

জীবন পাখির ডানা ,ছিঁড়লে উড়তে পারেনা

আকাশ

স্বপ্ন

জীবিত বার্তা

বাঁঝা জমিন হিমানী পাহাড় আগলে

একদিন উপচে উঠবে ডুবে জলে ।


জীবন ৪

জীবন দু’চোখ ভরে দেখতে চায় পৃথিবীর আনাচে কানাচে

সবটুকু নিজের মতো করে নিজের দেখার আলোর আঁচে

নিজের সংসার নিজের হাতে গুছিয়ে মনের মতো করে

সুখ শান্তির ভেতর ঘর বেঁধে ঘরে নিজস্ব পরিবার ধরে ।

জীবন কথায় কথায় ঝগড়া করে জীবন ঈর্ষা করে

শরীর ভেঙে জীবন উপভোগ করে 

ঈশ্বরের অস্তিত্ব অধিকারের মধ্যে দিয়ে ।

জীবন মৃত্যুর কাছে নিহত হলে

পাপ পুণ্য বেঁচে থাকার অবলম্বন 

সুস্থ আত্মার কাছে সমর্পণ করে

একটু শান্তি খুঁজে নেওয়ার লোভে

ঘৃণার কাছে বিদ্রোহ বাজনার ক্ষোভে,

জীবন হওয়ার আকাঙ্ক্ষায় শরীর ধারণ করে ।


Rate this content
Log in