Partha Pratim Guha Neogy

Abstract Fantasy Others

3  

Partha Pratim Guha Neogy

Abstract Fantasy Others

হৃদয় বনাম মস্তিষ্ক

হৃদয় বনাম মস্তিষ্ক

2 mins
26


জানতে চেয়েছিলাম যে মন কাকে বলে 


মস্তিষ্কের কি মন থাকে, জানি না বলে সকলে 


কারো কারোর মতে  হৃদয় হলো মনের আবাসন ,


আবার কারো ধারণা সারা শরীরে ছড়িয়ে থাকে মন।


মাথাভর্তি চিন্তা নিয়ে মানুষ যখন নিজেই পাগল হয়,


সে জানেনা নিজের মনটাকে ফেলে হারিয়ে কোথায়?


দেখেছি অনেক পাগল তারা রাস্তায় ঘুরে বেড়ায়,


হাতের কাছে থাকা শিশি, বোতল ও কাগজ কুড়ায়।


আরো  কত টুকিটাকি অদরকারি জিনিস তুলে  যায় ,


কুড়িয়ে ডাঁই করে, এভাবেই তারা শুধুই বোঝা বাড়ায়।


এক মনীষী বলেছেন মন একটি সাদা কাগজের মতো,


আমারও কেমন যেন মনকে অনেকটা তাই মনে হতো।


ওতে যায় লেখা, ছবি আঁকা ও সুন্দর সুন্দর স্বপ্ন দেখা।


সোজা প্রশ্নের বদলে এই ভাবনারা একটু আঁকা বাঁকা।


জীবনে এমন অনেক প্রশ্ন আছে যার উত্তর স্পষ্ট নয়,


মনের কথা কেউ বোঝে না বলেই পাগলের কষ্ট হয়।


তাই তো সে প্রায়ই কাঁদে আর জোরে চিৎকার করে,


বহু কষ্ট করে  নিজের জমানো বস্তুর কথা ভুলে মরে।


হঠাৎ করে এভাবেই  কখনও হারিয়ে সে যায় চলে।


শরীর ভালো রাখতে, সবার আগে মন ভালো রাখা চাই,


আসল লক্ষ্য হলো মন ভালো রাখার রাস্তা খোঁজাটাই।


সর্বদাই চলে মানুষের মস্তিস্ক আর হৃদয়ের মধ্যে লড়াই,


উন্নত মস্তিষ্ক হলো তীক্ষ্ণ ধারালো অস্ত্র,সাবধান ভাই।


মুশকিল যখন এর সঠিক ব্যবহার নিজেরই জানা নেই,


আঁধারে লড়াই করে বিদ্ধ করে প্রিয়জন বা নিজেকেই ।


Rate this content
Log in

Similar bengali poem from Abstract