Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Nityananda Banerjee

Classics Inspirational Others

3  

Nityananda Banerjee

Classics Inspirational Others

চন্দ্রাভিযান

চন্দ্রাভিযান

1 min
225



অনেকদিনের স্বপ্ন ছিল বুকে -

অনেক কথা জন্মেছিল মুখে ;

করতে চাই আজকে উদ্গীরণ ,

চক্ষু যার রূপ-রূপালি সু্ক্ষ্ম -

মস্তক তার এমনি নেড়া -রুক্ষ,

শোষণ করে কালভৈরব হিরণ ।

রূপং দেহি কান্তা ভয়ংকর -

মৃতবৎ এক পাষাণ কলেবর ;

সুপ্তবীজী আজকে যেন ক্লান্ত ,

অঙ্গে মাখা পরাজয়ের গ্লানি -

উদ্বেল তার নয়নে হয়রানি ;

চাঁদবদনী হল নাকি ম্লান তো !

স্বচ্ছন্দে পা রেখেছে বিক্রম -

রসমসকস নাসা দেখে বিভ্রম ;

ঘোল খেয়েছে হিংসুটে পাশ্চাত্য ,

প্রাচ্য-প্রাচীন চীনও অতি ক্ষুব্ধ -

দক্ষিণাচাঁদ করেছে আজ লুব্ধ !

রাশিয়া নাকি অর্দ্ধাধিক প্রাচ্য !

ইন্দ্রবাহন পুষ্পক নামী রথ -

দেখাল জগতে নিয়েছে শপথ ;

সনাতনী দেশ আমার ভারতবর্ষ,

জ্ঞান বিজ্ঞান ধর্ম একাকার -

বোধ বুদ্ধির শক্তিতে একার ;

কোথায় রাজে চিরকালীন হর্ষ ।



Rate this content
Log in

Similar bengali poem from Classics