Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

AYAN DEY

Classics

2  

AYAN DEY

Classics

চাকার দাগ

চাকার দাগ

2 mins
344


ফাঁকা রাস্তা : কতকাল কতক্ষণ স্তব্ধ নিরালায় !

আসলো না দহনক্ষণ , আমি অপেক্ষায় ।

চাকা তুমি আসবে কবে পিষবে এই বুক ?

তোমা বিনে আমি আর পাই না যে সুখ ।


ট্রাক ড্রাইভার : ওয়াইগুরু জি , রাস্তে হ্যায় খতরনাক !

ক্যায়সে চলেঙ্গে রাস্তে সে পুরা ঠিকঠাক ?


রাস্তা : ওই তো , ওই তো দেখা যায় কিছু ,

যাক শেষে এলো চাকা দিয়ে রাস্তা উঁচুনীচু !

ক্রমাগত ভেঙ্গে গড়ে মোর চেহারাই বিকৃত ,

সব গাড়ি যে ফিরেই যায় কারে করি উপকৃত ?

তবু যদি ক্ষ​য়িত বুকে দর্পের সাথে এসে ,

করলো সমান ভারী চাকা ভালোবেসে ...


( ভগবান স্মরণে ট্রাক ড্রাইভার এগোচ্ছেন ক্রমে ,

বীভ​ৎস ঝাঁকুনির চোটে মনে ভ​য় যাচ্ছে জমে । 

ওদিকে অনেককালের কামনা বুকে পুষে পথ ,

আরও একবার কি সে বিফল মনোরথ ? )


চাকা : পথ তোমার বিকৃতি যেন অপার ভালোবাসা ,

মসৃণ চাকা যে প্রেম চাইছিলোই সর্বনাশা ।

এদিক ওদিক রবারের মন ভেদ করবে সুড়কি সব ,

দস্তুর মতো কামনায় মনে উঠবে যে কলরব ।


রাস্তা : এসো সখা এসো মিলিয়ে দাও উথালপাথাল ,

ছিন্ন করো বন্ধন সব , জ​ড়াও মনে মায়াজাল ।


( নিবিড় সে প্রণ​য় , হ​য় না বর্ণনা তার ,

রাস্তা সইছে বুকে চাকার প্রেমের ভার ।

বহু মেহনতে শেষে ট্রাক রাস্তা করলো পাড় ,

রাস্তার বুক হতে লাঘব হলো যে ভার ।

চাকার ভারে অসমান পথ হলো স্থানমতো সমান ,

কিন্তু সেই চাকার দাগ দুদিনেই গেলো মিলিয়ে ,

পৌরসভার লোক এসে ক্রমে রাস্তা করলো সমান ,

কিন্তু সেই চাকার দাগ , সে তো দিলো মুছিয়ে । )


নতুন ফাঁকা রাস্তা :

হা ঈশ্বর , কতকাল পর আমার বিকৃতি নিয়ে

খুশি হয়েছিলো ভারী কোনো এক চাকা ,

আবার কবে আসবে গাড়ি এ পথ দিয়ে ;

ক্ষণিকের চাকার দাগ তাও প​ড়লো যে ঢাকা !


Rate this content
Log in

Similar bengali poem from Classics