Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Nityananda Banerjee

Inspirational Others

3  

Nityananda Banerjee

Inspirational Others

বাবা

বাবা

1 min
112


পিঠে চেপে করেছি দলাইমলাই

দেয়াল ধরে দাঁড়িয়ে থেকে শুধু,

বরষা রাতে চল দু'জনে পালাই !

অপনোদনের ক্রিয়া মাত্র মধু ।

করেছি কত কান ধরে উঠবোস ;

ভুল ছিল কি না পকেটে হাত দেওয়া,

বুঝিনি এখনো কোথায় কার দোষ ;

এ'টুক বুঝি- বাবা মানে খালি নেওয়া ।

ছয়টি দশক পেরিয়ে গেছে আজ ;

স্মৃতিরা এখনো গজগজ করে মাথায়,

বড় গাছেই তো সহজে পড়ে বাজ ;

তবু তার ডাল মাথাগুলো ঢাকে ছাতায় ।

ধূতি ফুলশার্ট পালছে জহর ব্রত ;

ফেলে যাওয়া কোট কবে গেছে চুরি,

হালের বলদ এখনো চষতে রত ;

বছর বছর ছুঁয়ে যাই সেই বুড়ি ।

বয়সের মাপে সময় ছিল অবুঝ ;

যদিও ছিল না কোনরূপ তাড়াহুড়ো,

নিয়েছি দীক্ষা মনেরে রাখতে সবুজ ;

হয়তো বাড়ে বয়স ; হয় না বুড়ো ।



Rate this content
Log in

Similar bengali poem from Inspirational