বিকাশ দাস

Classics

3  

বিকাশ দাস

Classics

আন্দোলন

আন্দোলন

1 min
495


নিঃসঙ্কোচে

সময়ের প্রয়োজনে একজোট হতে ভালোবাসি

সংকট-ক্লেশের

জট খুলে দিতে ছুটে নির্বিকারে একজাই আসি । 


কারণে অকারণে

জঞ্জালের ঘোর আবর্তে

আত্মার উসখুসানি

বাঁচতে জানি নিঃশর্তে । 


পৃথিবীর ঘরে বাইরে

ভালোলাগা চট করে

দীর্ঘ যাপন লিপ্সার স্থাপন

ঝলসেপুড়ে থাক মরে। 


নতুন দিগন্তের খোঁজে উন্মত্ত চিৎকার

ব্যাকুল সম্পর্ক নিবিড়  নিবিষ্ট ফুৎকার

সৃষ্টিশীল সূর্য দিয়ে, মাথায় তুলে কাঁটার অন্ধকার

বিনম্র সমর্পণ স্ব-মহিমায় ভাঙতে স্বার্থ-অহংকার। 

 

সত্যি কঠিন পরম্পরার ইতিহাস জবান অঙ্গীকার

মনে-প্রাণে দীর্ঘজীবী থাকবে আন্দোলন নিঃশ্বাসে

ঘর-দুয়ার আছে বলে বুকের পাঁজর রক্তের বিশ্বাসে

বড় গলা করে দুঃসাহস বেঁধে আসি প্রতিদ্বন্দ্বিতার।


Rate this content
Log in