আমি জিরাফ চিনি
আমি জিরাফ চিনি
জন্ম আমার কোভিড'কালে,
বয়স এখন ন'মাস,
সবাই বলে হাসির ছলে
"বিষম সব্বনাশ"।
চিনবো না নাকি কোনো কিছুই
এই দুনিয়ার কোলে,
ঘরবন্দি শিশুকালেই
নিয়ম নিষেধ বলে।
তবে আমি মানিনা এসব,
চিনি অনেক কিছু,
জিরাফ আমার খেলার সাথী,
হাঁটে পিছুপিছু।
হলুদ রঙের গা'খানা তার,
খয়েরি খয়েরি দাগ,
সবুজ সবুজ শিং মাথাতে,
লম্বা গলার ভাগ।
গলায় বাঁধা দড়িটা দারুন
কচিকলাপাতা রং,
মুখে নিয়ে আমি চিবাই জবর,
চাকুমচুকুম ঢং।
টানলে চলে চার'পা দিয়ে,
গড়ায় লুকানো চাকা,
মাথা আর লেজ নাড়িয়ে নাড়িয়ে
গদগদ'তেই মাখা।
এমনিতে খুবই শান্ত, জানো,
আওয়াজ টাওয়াজ নেই,
এক লাথি মেরে সরিয়ে ফেলি
পায়ের জোরেতেই!
দাদু বলে ভাই'টা আমার
চিড়িয়াখানা গেলে,
আসল জিরাফ দেখতে পেত
খাঁচায় নজর মেলে।
আসল নকল কিই বা ফারাক;
ওসব প্যাঁচের কথা!
বাক্স খুললেই জিরাফ বেরোয়
টগবগিয়ে হেথা।
এবার তোমরা ভেবে বলো,
কেমন ম্যাজিক ম্যাজিক!
ঘরেতে বসেই চিনে নিয়েছি
দুনিয়াদারির হিড়িক।