Siddhartha Basu

Romance

2.9  

Siddhartha Basu

Romance

আহুতি

আহুতি

1 min
74



ঝর্ণাপাড়ের সুখ ময় ইতিবৃত্ত,

লেখা আছে অশনির কালীমায়।

সাঁঝ বেলার পিদিম তলে,

আঁধারের সুখ স্মৃতি পিচ্ছিল বড্ড বর্ণময়।


মনউজানে ছলকে ওঠে মাস্তুলহীন ইহকাল,

নিয়ন আলোর স্তম্ভ জুড়ে স্তব্ধতার কোলাহল।

গ্রাম্য আলে ভাটিয়ালি সুর,

একতারা নিয়ে বড়ই সুমধুর। 


আকাশে তখন সাদামেঘ সারি,

প্রেক্ষাপটে আশমানী নীল, সম্মুখে কুয়াশার লুকোচুরি,

ঝিল্লিরব অরণ্যে পাখির কলতান,

মনের গভীর অলিন্দে রডড্রেনডন।।


উপল মুখোরিত নদী বহিছে কল্লোলিত সুরে,

মাছরাঙ্গা দল উচ্ছল হরষে নদী তীরে,

জোনাকিরা ঝিকমিকে সান্ধ্য পর্বত উরষে,

গভীর মুর্ছনায় মালকোষের সুর বরষে।


বৃষ্টিফোঁটা প্রেমহীন সৃষ্টিউল্লাসের ছোঁয়া,

হলোনা নীরার মতো কাব্যিক প্রেম পাওয়া।

অনিদ্রা চোখে না পাওয়ার আহুতি,

হৃদয় উপজে অনাদায়ী পূর্নাহুতি।।


Rate this content
Log in

Similar bengali poem from Romance