Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

SHYAMAL CHAKRABORTY(GREEN)

Abstract Inspirational

4  

SHYAMAL CHAKRABORTY(GREEN)

Abstract Inspirational

মনের এলবাম

মনের এলবাম

3 mins
436


     মনের এলবাম

শ্যামল চক্রবর্ত্তী( সবুজ)


মন,- "হঠাৎ করে কেন পুরনো ছবিগুলো অ্যালবাম থেকে খুলে ওই ছবিগুলো সরিয়ে ফেললি ! অতো সুন্দর ছবিগুলো ভালো লাগছে না ? কিরে বল" ?

সুখ --" আরে না না -- চোখের আড়াল হলেই মনের আড়াল হয় জানিস । ওই ছবিগুলো দেখলে অতীত দিনের কথা মনে পড়ে "।

মন--- "তুই দেখছি বেছে ছবি গুলো শরাচ্ছিস" ।

সুখ --       দেয়না মূল্য জানে ,

                           সম্মানের তরে ।

                 সুর তাল নেই যার ,

                        জীবনের গান শোনে না কেউ তার।

                  ছিড়ে গেছে জীবনের তানপুরার ।

                   তার জোড়া লাগে না ।

মন--  "আচ্ছা আচ্ছা , বুঝলাম ! ও তুই পুষ্পেন এর কথা বলছি "।

সুখ ----" হাজার কোটি মানুষের মধ্যে তকে ভালোবেসেছিলাম ।

অভিমান তাই তো বলেছিল। বলবোই ।

যে মানুষটা বিবেক টা বন্ধক দিয়েছিল।

তার কাছে সুখ চাওয়াটা আমার বোকামি "।

 মন --"তাই ভাবি বৃষ্টি কেন হয় ? বৃষ্টি হলে আকাশ পরিষ্কার হয় । ও আকাশের মুখ ভার হয় । দুঃখমোচন করে হৃদয়ের ভাব কমায় ।"

 সুখ ---- "তুই কি কবি হয়ে গেলি নাকি ? সুখের কারাগারে বন্দী থাকতে চেয়েছিলাম । অর্থ দিয়ে নয় ভালোবাসায় ঢাকা ।"

রাখবো বললেই ভালো রাখা যায় না ? সম্মান দিয়ে ধৈর্য দিয়ে বিশ্বাস দিয়ে ভালো রাখতে হয় । ওইযে তুইযে নামটা  "পুষ্পেন "।

মন - ঝাঁ-চকচকে আলোতে এ জীবন , জীবন নয় ।

মনুষ্যত্বের আলোতেই জীবন । তুই অ্যালবামটা  পুড়িয়ে দিবি ?

  সুখ -- বিয়ের পর থেকেই , প্রিয়জনের সঙ্গে স্বর্গসুখ ভাগ করার চেষ্টা , বৃথা । গত শতাব্দী  মেয়েটার গল্প ।

মন-- গত শতাব্দীর কেন বলছি ? আবহমান কালের গল্প । মানিয়ে নেওয়া মানেই ভালো  মেয়ে ।

সুখ --"ফ্রেমবন্দী করবো না । মনের ফ্রেমে ।

হারিয়ে যাওয়ার নয়।"

"চিরকালীন একরকম;

প্রতিনিয়ত বর্তমান।"

 "জন্মের পর বন্ধু পাই। প্রথম বন্ধু 'মা'... ।

জন্মের পর এক এক করে সবাই। দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ ইত্যাদি আরও অজস্র বন্ধু চারিদিকে জন্মায় যার হিসেব পরীক্ষার নম্বরের চেয়েও বেশী হয়।

অনেক বন্ধু আবার হারিয়েও যায়, অনেকে আবার ভুলেও যায়। কিন্তু তবুও, নির্ভেজাল ভালোবাসা গুলো আসেনা তো? আর বলবো না" সুখের গল্প না দুঃখের গল্প গুলো বেঁচে থাকে সারাজীবন।

শৈশবের খেলনা আজও জীবিত ।

" জীবনসঙ্গী " শুধু শব্দ নয়,

প্রাণের মাঝে সে' ও বাজে..."॥ তাইতো জীবনের অ্যালবাম থেকে , সরিয়ে ফেলার চেষ্টা করছি ।"

তুই কি পারিস ?

মন -- "কল্পনা হয়ে যা --

ডানা মেলে ধরো উড়ে যা । ওই দেখ পাহাড়ে ।

বাস্তবের এই ব্যথা যন্ত্রনায় তুই দিশেহারা!

তুই শুধু বাস্তবকে ভালোবাসতে চেয়েছ।কিন্তু, কল্পনা, বাস্তব বড়ই কঠিন!

একলা এগিয়ে চল আগামী জীবনের আশায়।

মিথ্যা মানবতার দোহাই নায়ক আর খলনায়ক তৈরি করে ।মিথ্যা নোবেলের লোভ দেখায়, শান্তি শান্তি করে ।তখন মনে হয় সত্যিই আমার এই ব্যাকুলতায় , মেয়েরা লাঞ্ছিত হয়।

হা কল্পনা, দিশেহারা! হাই বাস্তবের এই রঙ্গমঞ্চ যেমন ছিল তেমনি আছে।

শুধু মানুষগুলো বদলে গেছে।

তাই আজ কল্পনা, ছেড়ে দিয়ে বাস্তবে একবার দেখতে হবে ।

তোমাকে মারিবে যে গোকুলে বাড়িছে সে , একটা কথা জানিস।"

সুখ : ঠিকই বলেছিস। আমি কল্পনা হাওয়ায় ভেসে ছিলাম । প্রেমে মগ্ন হয়ে , মনের ভেতর দেখতে চেয়েছিলাম । আমার নাম সুখ কেন দিলে ? দিদাকে প্রশ্ন করেছিলাম ।

তাইতো অ্যালবাম টা পুড়িয়ে দিলাম ।

রাখবোনা স্মৃতি কিছু । মানে মনের অ্যালবাম ।

            ক্র ম শ



Rate this content
Log in

Similar bengali story from Abstract