Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Priyanka Bhuiya

Abstract

3  

Priyanka Bhuiya

Abstract

নারী শক্তি

নারী শক্তি

1 min
355


দশ মাস, দশ দিনের অসহ্য যন্ত্রণা হাসিমুখে উপেক্ষিত,

সন্তানকে পৃথিবীর আলো দেখিয়ে মাতৃসত্তা বিকশিত;

কখনও জননী, কখনও ভগিনী, প্রেয়সী কিংবা জায়া,

নানা রূপে তোমার সাথেই জড়িয়ে আছে অপার মায়া।

সংসারের হাল ধরে সকলকে আগলে রাখায় তুমি রত,

স্বামীর মঙ্গলকামনায় আত্মত্যাগের সাক্ষী তোমার ব্রত;

অথচ তুমি অবহেলিত, লাঞ্ছিত, বারেবারে ক্ষতবিক্ষত,

কলির গান্ধারী, কবে হবে তোমার জ্ঞানচক্ষু উন্মীলিত?

তোমার কোমলতাকে দুর্বলতার ছাঁচে ফেলে দেয় ওরা,

নেই নিজস্ব ঠিকানা, জীবন তোমার বঞ্চনাতেই মোড়া;

অবদমনের শৃঙ্খল এবার মোচন করতে হবে তোমায়,

দৃঢ়চেতা হয়ে এগিয়ে করো নিজেই নিজের ভাগ্যকে জয়;

এভারেস্ট কিংবা মঙ্গল - নারীশক্তি পিছিয়ে কোথায়?

নরম হাতের শক্ত মুঠোয় আনুক ওরা ভয়ানক প্রলয়;

রমণীরা আসলে বীরাঙ্গনা, নয় তারা বারবনিতা সস্তা,

জেনে রেখো, বীর বিক্রমে প্রয়োজনে নারী ছিন্নমস্তা।


Rate this content
Log in

Similar bengali poem from Abstract