নারী-না বলতে পারি

নারী-না বলতে পারি

3 mins
994



বৌমা আপিসে যাওয়ার আগে আজকে ভাত মাছের ঝোলটা করে যেও,পারুল আজ আসবে না।আমি কিন্তু কিছুই করতে পারব না,আমার পায়ের ব‍্যাথাটা বড্ড বেড়েছে।


...আমার করা হয়ে গেছে মা।


অ!তা বাবুনের ব্রেকফাস্ট...


...সেটাও রেডি মা।


তাহলে আমার ওষুধটা এনে দিয়ে যেও...


....ওটা ঘুম থেকে উঠলে আপনার ছেলেকে বলবেন।ওইটুকু ও করতে পারবে।ওর তো অফিস একটু দেরী করে...এনে দিয়ে তারপরে যাবে...


কি?তুমি আমায় মুখের ওপর না বললে?এত স্পর্ধা বেড়েছে তোমার!!


....আমি শুধুই অপিস নয় মা,ঘরে-বাইরে সমস্তটা সামলাচ্ছি।আমি আজকের নারী, এটুকু স্পর্ধা দেখাতেই পারি...'না বলতে পারি।।'

**************************************************


কি বেবি!ফিগার তো হেব্বি.... এসো,উঠে এস গাড়িতে বেবি....


....না,আমি আপনার সঙ্গে যাব না।


মানে?শালী, রঙ মেখে রাস্তায় দাঁড়িয়েছ আর নখরা দেখাচ্ছ?


....হ‍্যাঁ, দাঁড়িয়েছি,তবে আপনার সঙ্গে আমি যাব না।আপনাকে আমার পছন্দ হয় নি।


কি?বেশ‍্যা মাগীর আবার পছন্দ-অপছন্দ!ফুঃ...আয় বলছি..


....খবরদার, আর একটু এগোলে পুলিশ ডাকতে বাধ্য হব।

বেশ‍্যা বলে কি আমাদের পছন্দ-অপছন্দ থাকতে নেই!

আমরাও 'নারী... না বলতেই পারি।।'

****************************************************


লাইটটা নিভিয়ে এস স্বাতী...


....আজ শুয়ে পড় সোহম,শরীরটা ম‍্যাজম‍্যাজ করছে।একটুও ভাল লাগছে না।


মানে?আমি এতদিন পর ট‍্যুর থেকে ফিরলাম, মুড বানালাম,আর তুমি না বলছ?ডিসগাসটিং!


....রাগ কোরো না সোনা,আমার সত্যিই শরীরটা খারাপ।


চুপ কর আমি সব বুঝেছি।নিশ্চয়ই কোনো নাগর জুটেছে...


....ছিঃ ,কি নোংরা মানসিকতা!কেন,তোমার যেদিন অফিসে কাজের চাপ থাকে,আমার ইচ্ছে হয়...তুমি সেদিন বলনা...ভীষণ টায়ার্ড ,আজ থাক।

সেদিন আমিও এরকম কিছু মনে করতে পারি তো তোমার সম্পর্কে??


 কি থেকে কি বলছ স্বাতী!


....আমিও তো তাই বলছি....কি থেকে কি বলছ খেয়াল করেছ?তোমার ইচ্ছে হলে হবে না হলে নয়,শরীর খারাপ তোমার হতে আছে,আমার নেই!

আমারও ইচ্ছে-অনিচ্ছে আছে সোহম;আমি একজন 'নারী-আমিও না বলতে পারি'।

****************************************************


রিনি,শুনলাম তুমি নাকি আমার মা কে বলে দিয়েছ তুমি আমায় বিয়ে করছ না...


...হ‍্যাঁ, ঠিকই শুনেছ।আমাদের সুবিধা-অসুবিধাটাও একবার জিজ্ঞেস করে নেওয়া উচিৎ ছিল না কি?কারন তোমাদের বাড়ি থেকে যে বিয়ের ডেটটা ফিক্স করা হয়েছে,ওইদিন আমার ডান্স প্রোগ্রাম আছে।


মানে? আমি আমার অফিসের সমস্ত মিটিং আউটিং শিডিউল করে ওই ডেট ফিক্স করেছিলাম। তার কোনো দাম নেই?তোমার ওই বোগাস নাচের জন্য বিয়ে ক‍্যানসেল?


....হ‍্যাঁ, ক‍্যানসেল।তবে বোগাস নাচের জন্য নয়,তোমাদের বোগাস মানসিকতার জন্য।


তুমি আমাকে না করছ?আমার কোনো দাম নেই?


....আর আমার?আমার নাচের দাম নেই?হতে পার তুমি এক বিশাল কর্পোরেট ফিগার, আমি এক অতি সাধারণ 'নারী-তবে আমিও না বলতে পারি'।।

****************************************************


#মিস্ স্নেহল, আপনার প্রোমোশন প্রায় পাকা।ফাইনাল কথাবার্তা আমি সবই সেরে নিয়েছি।এখন শুধু আপনার কনসেন্ট চাই...


....কি যে বলেন স‍্যর!এত পরিশ্রম কি আর এমনি করলাম,ক‍্যারিয়ারের উন্নতি কে না চায়!


তাহলে নেক্সট উইকে বসের সাথে আপনার নাইট-আউট টা ফিক্স করে....


.....মানে?


শুধু কি আর কাগজ-কলমের কাজে প্রোমোশন হয় ম‍্যাডাম,কিছু এক্সট্রা ফেসিলিটা না দিলে....


....আমার প্রোমোশন দরকার নেই।আর এই 'না' শুনে আশা করি আমার চাকরিটাও আর থাকবে না?আমাকে কোনো না কোনো অজুহাতে ফায়ার করা হবে।আমি এক্ষুনি আমার রেজিগনেশন মেল করে দিচ্ছি... আর সাথে একটা ওয়ার্কপ্লেস সেক্সুয়াল হ‍্যারাসমেন্টের লিগাল নোটিশও....


আরে,করেন কি মিস্ স্নেহল!শুধু শুধু রাগ করেন কেন?


....স্টপ, মিস্টার বাসু,আপনি কি ভাবলেন?প্রোমোশনের জন্য আমি যা কিছু করতে পারি?ভাবতেই পারেননি না এই নোংরামোতে 'না' বলব?

আমরা আজকের 'নারী-না বলতেই পারি'।।

****************************************************


.......ছোটখাটো এরকম দৈনন্দিন আরও অনেক ব‍্যাপারে,কে কি ভাবল?কিভাবে কেউ রিয়‍্যাক্ট করবে?এই বুঝি কিছু ক্ষতি হয়ে যাবে ....এই ভেবে ভেবে নারীরা নিজেদের ইচ্ছে, খুশি, স্বাধীনতা নিজেরাই বিসর্জন দিয়ে আসছে।নিজেরাই নিজেদেরকে আরও পরাধীনতার শিকলে বেঁধে ফেলছে।

অনিচ্ছে সত্ত্বেও বহু কিছু করতে হচ্ছে..... এবার ছোট্ট একটা 'না' দিয়েই শুরু হোক না নারীর নিজস্বতার উড়ান।।


                             


Rate this content
Log in

Similar bengali story from Classics