Mitali Chakraborty

Inspirational Others

3  

Mitali Chakraborty

Inspirational Others

গ্লোব:-

গ্লোব:-

1 min
213


"একদিন সাম্যবাদ আসবেই", ক্লাসে প্রায়শই এই কথাটি বলতেন আমাদের একজন শিক্ষক। তখন এত মাথায় ঢোকেনি কি সাম্যবাদ, বা কবে আসবে সাম্যবাদ। তখন পড়ার চেয়েও শয়তানি করার ইচ্ছে করতো বেশী। কিন্তু একদিন ব্যাপার খানা মাথায় ঢুকলো। কিন্তু ততদিনে আমি স্কুলের গণ্ডি পেরিয়ে জীবন যুদ্ধের গণ্ডিতে নেমে গেছি।


এক প্রবল খাদ্যসংকটের সম্মুখীন হতে হয়েছিল একবার আমাদের পৃথিবী বাসীদের। চরম অবস্থা তখন। খাদ্যের জন্য হাহাকার, সমগ্র পৃথিবী কে গ্রাস করে খাচ্ছিলো অভুক্ততা। লোকের মধ্যে তখন ছিলো না সদ্ভাব। ছিল শুধু স্পৃহা, ছিনতাইয়ের স্পৃহা, এর থেকে তার থেকে খাওয়ার ছিনিয়ে নেওয়ার স্পৃহা। ধ্বংস হয়ে যাচ্ছিল সমাজ ব্যবস্থা। দুঃসহ পরিস্থিতি। কিন্তু তখন এক বিশেষ ভূমিকা পালন করেছিল পৃথিবীর সকল দেশের কিছু সংবেদনশীল লোকেরা। ভাষার তফাৎ, সংস্কৃতির তফাৎ থাকা সত্বেও এগিয়ে এসেছিল এই চরম পরিস্থিতির অবনতির উদ্যেশ্যে। তাদের অক্লান্ত শ্রমে পরিশেষে খাদ্য সংকটের মত বিপদকেও কাটিয়ে উঠেছিল সমগ্র পৃথিবী। আজ যখন একটি বাচ্চা কে গ্লোবের মধ্যে নানান রংয়ের পতাকা গুজতে দেখলাম তখন মনে হলো সে বলতে চাইছে এই পতাকা গুলোই প্রতীক যে বিশ্বের সকল মানুষের তরে সকলে আছে, জাতি ধর্ম বর্ণ ভাষা দেশের সীমানা নির্বিশেষে।



Rate this content
Log in

Similar bengali story from Inspirational