Sipra Debnath

Abstract Tragedy

3.5  

Sipra Debnath

Abstract Tragedy

ধারাবাহিক পর্ব -(৫) নিমাইয়ের সংসার

ধারাবাহিক পর্ব -(৫) নিমাইয়ের সংসার

2 mins
130


 

দেইখতো দেখইতো নমিতা বাড়ি উডের (বেড়ে উঠছে)। বয়স ১৪। নিরু ১০। হিয় সরকারি স্কুলে যা। কেলাস ফাইভে ফড়ে। নমিতার ভাইগ্যে ইস্কুলের মুখ দ্যাখন জুডে ন'। মাইয়া সনতান বড় হই উইঠলে গরিব মাইনষের চিন্তা বাড়ি যা। হেতির মা'র কোপালে চিন্তার ভাঁজ। শোষেন ভূপেন দুই ভাই মা'র চিন্তার কারন বুইজতে ফারের। দেইখতো দেইখতো বছর কাডি যা নিমাই গত হইচে য্যান।বছরান্তি (বাৎসরিক)কাম শেষ হ'। দুই পোলারে সংসারের হাল টাইনত সাহায্য করবার লাই বেডিও বই থাকে ন'। সংসারের কামের ফুরসতে হাঁস মুরগি ছাগল পালনের লগে লগে 

হাতের কাম অ' করের। খাঁজুর গাছের হাতা দি চাডাই হাডি বুনের ফুরসতে।হপ্তাত মা মাইয়া দুইজন মিলি তিন-চাইরখান হ'। নিরু হেগুন নি মঙ্গলবারের হাডে যাই বেচি আইয়ে।এক একখান হোণ্ড(১৫) টিয়া বিশ টিয়া এরুম দামে। টিয়া গুন মা জমাই রাখের মাইয়ার বিয়ার লাই।ক'নে জানে কোন দিক দি কোন সমে একখান ভালা সমন্ধ যদি আইয়ে। বাপ মরা মাইয়া ডাঙর হইতে আছে। মাইনষে যেন এক কথা কইত হারে না।বেডির আইনকা হেই ছিন্তা।


  দেইখত দেইখত দিন কাডি যা, শোষেন ভূপেন পইত্যেকদিনকার নিয়মে কামে যা আর আইয়ে।

 নিরু ক্লাস সিক্সে,কালু তিনবছরে পা রাখে, নমিতা ১৫ বছরে। হডাৎ করি একখান সম্বন্ধ আইয়ে হেতির লাই।হোলা(পাত্র) ভালা,খেতি বাড়ি আছে,মোডা ভাত মোডা কাপড়ে আদর সুহাগ দি রাইখত পাইরব নমিতারে। ভালা দিন দেখি হোলার বাইত থুন দেইখত আইয়ে।হোলার‌ বাড়ির বেকের হছন্দ হ মাইয়া চাই।হছন্দ হইতন কিল্লাই?

 মাইয়ার তো যেইন্না রূপ হেইন্না গুন। শান্ত শিষ্ট ভদ্র, মায়াবী চেহেরা। হোলার‌ ও হছন্দ। মাইয়ার ভাইগ্য ও খুব ভালা।হোলার বাইতথুন কোনো দাবী দাবা নাই।পাকা কথা হ'।একমাস হরে বিয়া।

 মাস কাডি বিয়ার দিন আইয়ে।বিয়া হই মাইয়া শ্বশুরবাড়ি যা।ছোখের জলে মাইয়ারে বিদাই দ্যে।

 মাইয়া অইন্যা সুখী গৃহিনী।বেকের মুখে হাসি ফোডে।বেডি কইন্যা মুক্ত হইল। মাইয়া বিদাই দেওনের হাজার দুঃখ হইলেও মনে শান্তি নামি আইয়ে সসম্মানে মাইয়ারে পাত্রস্থ করি।

****************************************


Rate this content
Log in

Similar bengali story from Abstract