Rishita Debnath

Abstract Tragedy

3.7  

Rishita Debnath

Abstract Tragedy

অবাস্তব স্বপ্ন

অবাস্তব স্বপ্ন

3 mins
879


টেবিলে থাকা ক্যালেন্ডার টির দিকে একদৃষ্টিতে তাকিয়ে থাকে অর্ক। আজ ২৬ শে জুলাই, বিনির জন্মদিন। বিনি অর্কর বান্ধবী। তারা প্রতিবছর একসাথে বিনির জন্মদিন পালন করতো। কিন্তু এবছর তা সম্ভব নয় । বিনি একজন নার্স। করোনা ভাইরাসের বিরুদ্ধে রোগীদের সেবা করছে সে গত এক বছর থেকে। তাই তার ছুটি নেই।

 এসব ভাবতে ভাবতে অর্কর চোখে ঘুম চলে আসে। জুলাই মাসের কড়া রোদের দুপুরে ঘরে এসি চালিয়ে রাখলে আপনা আপনিই ঘুম পেয়়ে যায়। অর্ক বিছানায় শুয়ে পড়ে।


হঠাৎ কলিং বেলের শব্দে অর্কর ঘুম ভেঙে যায়। এমন পরিস্থিতিতে কে আসতে পারে তা ভাবতে ভাবতে সে দরজা খোলে। কিন্তু সামনে থাকা মানুষ টিকে দেখে সে অবাক হয়ে যায়।

 "সারপ্রাইজ!" 

 "বিনি! তুই কিভাবে এলি?" অর্ক জিজ্ঞেস করে।

 "কিভাবে এলাম আবার? আমার গাড়িতে করে এসেছি" বিনি উত্তর দেয়।

"তোর সাথে আমার জন্মদিন কাটাবো বলে হাসপাতাল থেকে ছুটি নিয়েছি "।

"তোকে ছুটি দিলো এই করোনা পরিস্থিতিতে?" অর্ক অবাক হয়ে জিজ্ঞেস করে।

"করোনা!? সেটা আবার কি? তুই কি আবোল তাবোল বকছিস অর্ক?"

অর্ক ক্যালেন্ডারের দিকে তাকিয়ে দেখে আজ 26 শে জুলাই ।

"চলতো আজ আমরা বাইরে ঘুরতে বেরোবো" বিনি উৎসাহের সাথে বলে।

অর্ক আর কথা বাড়ায়না, বিনির কথামতো রেডি হয়ে পড়ে। কিন্তু তার মাথায় একটা কথাই ঘুরতে থাকে।


যখন তারাা বাইরে বেরিয়ে আসে, অর্ক বাইরের পরিবেশ দেখে অবাক হয়ে যায়। চারিদিকে লোকের সমাগম। রাস্তায় গাড়ি গিজগিজ করছে। দীর্ঘ এক বছর পর অর্ক এমন দৃশ্য দেখছে।


অর্ক এবং বিনি শপিংমলে পৌঁছায়। শপিংমলে ঢোকার সময় বিনি অর্ককে জিজ্ঞেস করে "কিরে তোর কি কোনো সমস্যা হচ্ছে, তুুই মাস্ক পরেছিস কেন?"। বিনির প্রশ্ন শুনে অর্ক লক্ষ্য করে যে সেখানে অর্ক ছাড়া আর কেউ মাস্ক পড়েনি। 


"বিনি তুুই কিভাবে এত কেয়ারলেস পারিস! তুই করোনার এই ভয়ঙ্কর সময়েও মাস্ক পড়িসনি!"

"আবার করোনা! কী এই করোনা?" বিনি অস্থির হয়ে জিজ্ঞেস করে।

"বিনি তুই সত্যিই জানিসনা করোনা কী?"

"না!"- বিনি শান্ত হয়ে উত্তর দেয়।

তারপর তারা শপিং চালিয়ে যায়। কিন্তু অর্ক অস্থির হয়ে থাকে। সে কিছু বুঝতে পারেনা। তবুও সে তা প্রকাশ করে না। কেননা আজকের সন্ধ্যাটা সে বিনির সাথেই কাটাতে চায়। অনেক দিন পর সে বিনিকে কাছে পেয়েছে।


চারিদিকে তাকিয়ে দেখে অর্ক, কারোর মুখ মাস্ক দিয়ে ঢাকা নেই, যেন সকলের হাসিমুখ গুলো স্পষ্ট। সাহস করেই সে তার মুখের মাস্কটি খুলে ফেলে। এক অজানা অদ্ভুত সুন্দর গন্ধ অর্কর নাকে আসে যা জানান দেয় যে পৃথিবী বেঁচে আছে। অর্ক বিনির হাতটি চেপে ধরে যেন সে কোনোদিন তাকে দূরে যেতে দেবে না।

কিন্তু হঠাৎ সবকিছু অন্ধকার হয়ে যায়। গন্ধটাও চলে যায় আর বিনিও দূরে সরে যেতে থাকে।


ফোনের আওয়়াজে অর্ক উঠে পড়ে।

 " হ্যালো! "

" আপনি কি অর্ক সেন বলছেন?" ফোনের ওপাশ থেকে প্রশ্ন আসে।

"হ্যাঁ। তবে আপনি কে?" অর্ক জিজ্ঞেস করে।

" আমি হাসপাতাল থেকে বলছিলাম। আপনাকে দুঃখের সঙ্গে জানাতে চাই যে মিস্ বিনি সরকার এই কিছুক্ষণ আগে মারা গেছেন।"


অর্কর পা থেকে মাটি সরে যায়। ও আবার ক্যালেন্ডারের দিকে তাকিয়ে দেখে যে এটা ২৬ শে জুলাই। তার মানে কি এতক্ষণ স্বপ্ন দেখেছে। জানালা দিয়ে বাইরে তাকিয়ে সে দেখে যে রাস্তা ফাঁকা। তাহলে করোনা সত্যিই আছে। এতক্ষণ সে একটি স্বপ্ন দেখেছে যা আর কোনদিন সত্যি হবে না। বিনি আর কোনদিন ফিরে আসবে না আর করোনাও কি কোনোদিন শেষ হবে না!?


Rate this content
Log in

Similar bengali story from Abstract