Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Pritam Banerjee

Abstract Others Children

3  

Pritam Banerjee

Abstract Others Children

উল্টো-পাল্টা

উল্টো-পাল্টা

2 mins
265


আচ্ছা যদি এমন হতো - সূর্য উঠত রাতে!

চাঁদমামা তার হাসিখানি নিয়ে ধরা দিতো এসে হাতে!

মাছগুলো সব জল থেকে উঠে ডাঙাতেই হেঁটে চলতো -

পাতাদের সাথে আলাপ জমিয়ে মনের কথাটা বলতো!


পাখির ডানাটা আঁকড়ে জড়িয়ে আকাশেতে ওড়া যেত,

সাদা মেঘ হত বরফের গোলা, উফ! চেটেপুটে সবে খেতো,

ফুলের পাপড়ি গলাটা জড়িয়ে রংটা মাখাতো গালে -

রাশি রাশি খুশি এসে ধরা দিতো জেলেদের ফেলা জালে!


হিংসা-বিষাদ হাওয়াতে উড়িয়ে ঘুড়ি কেটে যেত জোরে,

কাশফুল এসে কড়া নেড়ে যেত গ্রীষ্ম-শীতের ভোরে,

পুষ্পকে চড়ে নানা দেশ ঘুরে বিকেলেতে ফিরে বাড়ি -

ফের ঠাম্মি দাদুর রূপকথায় সব - রাত্রে জমাতো পাড়ি!


কিশলয় আর সহজপাঠেতে মনটা থাকতো ভুলে,

অংকে জমিয়ে ভুল করলেও প্রথম হওয়া যেত স্কুলে,

রাক্ষসের দল ভোররাতে এসে লুডো খেলে যেত সাথে -

ওদের সাথেই হাসি কেনা যেতো - কোন গ্রামবাংলার হাটে!


সত্যিই এগুলো সত্যি হলে বড়ো হতে হতো নাকো আর,

থাকা যেত বাবা মায়ের আদরে - মনের কমত ভার,

তবু এগুলো ভেবেই এগিয়ে চলার শক্তি যে আরো পাই,

মনটা আবার বড়ো হয় নাকি - থাকে তো সে বাচ্চাই।


Rate this content
Log in

Similar bengali poem from Abstract