Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer
Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer

Pritam Banerjee

Abstract Classics

4  

Pritam Banerjee

Abstract Classics

এমন যদি হতো

এমন যদি হতো

1 min
483


অথচ ভালোবাসাটাও তো এমন সংক্রামক হতে পারতো!

নিঃশ্বাস দিয়ে - প্রশ্বাস দিয়ে - চোখ দিয়ে - হাত-পা-অন্তর দিয়ে..

ছড়িয়ে পড়তে পারতো সামনে থাকা অমানুষ-গুলোর মধ্যে,

নষ্ট করে দিতে পারতো তাদের নোংরা লোভ আর হিংসেগুলোকে,

শ্বাসরোধ করে মেরে দিতে পারতো ওদের রাগ আর ভুলবোঝা-গুলোকে,

একটা বলয় তৈরি করতে পারতো বিশ্বাসের!

হ্যাঁ! পাষাণ এই জাতিটাকে আবার মানুষ করে তুলতে পারত!



আমরা সবুজের বুকে আঘাত হেনেছি বারবার -

শিখরে পৌঁছতে পাথেয় করেছি কাছের মানুষের বিশ্বাসগুলোকে,

কারুর আবার স্বপ্ন কেড়ে নিজেদের চোখের জলের দাম মিটিয়েছি,

খবর রাখি নি হাসিগুলো অপরের মুখেও মানায় -

খবর রাখিনি, রক্ত - পকেট নয়, জীবন ভরায়,

মান আর হুঁশের জানালা এঁটেই ঝাঁপ দিয়েছি অন্তরের জহর-কুন্ডে,

আর বড়াই করে চলেছি - আমরাই মানুষ!



আমরা ঝড়ের বেগ মাপতে পারি - রিখটার স্কেলের মাত্রা মাপতে পারি,

মানবতাহীন সমাজের পাতায় দুঃখ-হাসির চিহ্ন বসাতে পারি,

এমনকি কড়ি গুনে দোকানে দোকানে সুখ‌ও কিনতে পারি,

শুধু ভাবতে পারিনা, কত কনিষ্ঠ হারিয়ে গেছে না পাওয়ার ভিড়ে-

ভাবতে পারি না কত হাসিতে রাশি রাশি ধুলো জমা পড়েছে,

কত আবেগ, গতিবেগ হারিয়ে আত্মহননের পথ খুঁজে নিয়েছে,

আর কত সম্পর্কের ভিত ভেসে গেছে সময়ের চোরাস্রোতে!



অথচ মানুষ তো এই মুখাবরণটাই ছিঁড়ে ফেলতে পারতো!

পারতো হয়তো - তবে যদি ভালোবাসাটা সংক্রামক‌ হতে পারতো!


Rate this content
Log in