Siddhartha Singha

Abstract

3  

Siddhartha Singha

Abstract

টোকা

টোকা

1 min
311


দরজা না হয় না-ই খুললে জানালাটা তো খুলবে

পৃথিবী তোমাকে এত ভালবেসে নিয়ে এসেছে

তুমি তাকে একটুও আদর করবে না!

যে ভালবাসতে জানে না

সে কখনও কচুরিপানায় রঙের বাহার দেখতে পারে না

যে ভালবাসতে জানে না

তার কোলে কখনও কোনও শিশু খিলখিল করে হাসে না

আকাশের বুকে মেঘের লুকোচুরি তার নজরে পড়ে না

পাখিদের সঙ্গে সে কথা বলতে পারে না

ঝর্নার তান তার শরীরে কোনও দোলা জাগায় না

কচি কচি ঘাস তাকে ইশারায় ডাকে না

যে ভালবাসতে জানে না

তার সঙ্গে তার ছায়াও হাঁটে না।


পৃথিবী এত ভালবেসে তোমাকে নিয়ে এসেছে

দরজা না হয় না-ই খুললে জানালাটা তো খুলবে।

সব সময় কি আর ডাকাত টোকা মারে?

মাঝে মাঝে মুশাফিরও আসে

কখন কোন বালক তোমার বইয়ের ব্যাগে একটা চিরকুট রেখে গেছে

তুমি তা না দেখেই ফেলে দিচ্ছ!


Rate this content
Log in

Similar bengali poem from Abstract