Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Nityananda Banerjee

Romance Fantasy Others

3  

Nityananda Banerjee

Romance Fantasy Others

শৈশব-স্মৃতি

শৈশব-স্মৃতি

1 min
170


যদিও ক্লান্তি আসে নাই এই শরীরে ;

যদিও শ্রান্তি ভ্রমিছে মনের দুয়ারে ,

তবু শৈশব গ্রাসিছে গভীরে স্মৃতিরে ;

আবাহন করি সখাদের এ' উহারে ।


চেতনার বাণী দেয় ধরা আঁখি পাতে ;

যাতনা বেদন উথলি' উঠিছে হৃদয়ে,

স্মৃতির পত্র যত্রতত্র সুখদায়িনী রাতে ;

বাহিরায় সবে রাজকীয় সাজে যথা বিশ্ববিজয়ে ।


গত জগতের যাবতীয় বারি কল্লোলে যায় ভাসিয়া ;

মৃতা তটিনীর বালুচরে বসি'' রোমন্থন করে স্মৃতিরে,

জরা ব্যাধি আদি সকল ক্রোধের ব্যাপ্তি ছাইছে আসিয়া ;

আহা ! সে কি সুখ ! সে কি ভালবাসা ! কি অপরূপ প্রীতি রে !


বিস্মৃত হওয়া নহে সম্ভব ; গত দিবসের বেদনা ;

ঘটমান অতীত হইছে প্রতীত নয়নপ্রান্তে আসিয়া,

যাতনা যতন দু:খের দিন; করিতেছে ভেদাভেদও না;

চলমান প্রাণ লভে অনুদান নয়নের জলে ভাসিয়া ।



Rate this content
Log in

Similar bengali poem from Romance