Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Sudipta Chowdhury

Abstract Tragedy

3  

Sudipta Chowdhury

Abstract Tragedy

“পূজো পূজো গন্ধ”

“পূজো পূজো গন্ধ”

1 min
1.7K



শরৎ কাল; আকাশের বুকে সাদা মেঘের আনাগোনা।

মৃদু হিমেল সমীরণ; নদীর পাড়ে ফুটে আছে হাজারো কাশফুল।

হিমেল সমীরণে কাশফুলগুলো যেন দোল খেয়ে যাচ্ছে আপন খুশিতে।

গোধূলি বিকেলের পরে ভেসে আসে শঙ্খের ধ্বনি।

প্রকৃতি জুড়ে পূজো পূজো গন্ধ!

মা দুর্গা আসবে এই ধরিত্রীতে এই শরৎ লগ্নে;

তাইতো খুশির আমেজ দুর্গা মায়ের সন্তানদের!

দেবী পক্ষের সূচনা হয় মহালয়ার পবিত্র লগ্নে।

ষষ্টিতে হয় মায়ের বোধন আর চক্ষু দান।

সপ্তমীতে মায়ের রাঙ্গা চরনে অঞ্জলি দেয় তার মানবসন্তানেরা।

অষ্টমীতে “মায়ের কুমারী” রূপের আরাধনা আর গোধূলি লগ্নে সন্ধি পূজো।

নবমীর লগ্নের সাথে সাথে বেজে উঠে বিদায়ের সুর মা দুর্গার মানবসন্তানদের হৃদয়ে!

দশমীতে মায়ের দর্পণ!

মন মানে না মায়ের এই বিদায়ের ক্ষণ;

মিষ্টি মুখ আর সিঁদুর খেলায় জানাতে হয় মা কে বিদায়।

আবার একটি বছরের প্রতীক্ষায় থাকে মায়ের সন্তানেরা।

মায়ের এই বিদায় লগ্নে শুধু একটি চাওয়া;

মা যেন সন্তানদেরকে সুরক্ষিত রাখে সবসময়!

আছে যতো পাপ সকল হোক দূর মায়ের আশীর্বাদের স্পর্শে।

শরৎ কাল সময়ের সাথে বিলীন হয় আরো একটি বছরের জন্য।

মানব হৃদয়ে থেকে যায় সেই পূজো পূজো গন্ধ; মায়ের মায়াকারা মুখশ্রী আর রাঙ্গা চরণ!



Rate this content
Log in

Similar bengali poem from Abstract