STORYMIRROR

Rima Chakraborty

Abstract Inspirational Others

4.0  

Rima Chakraborty

Abstract Inspirational Others

পথের আছে প্রতীক্ষা

পথের আছে প্রতীক্ষা

1 min
292


একটা পথ একটা রাস্তা জমজমাট 

বলতে চায় অনেক কথা 

পথ জুড়ে তবু ব্যস্ততা।


একটাই গাছ পথের ধারে 

শুনতে চায় পথকথা

গাছের আছে জড়তা। 


সময় যায় সভ্যতা দিক বদলায়। 

রাস্তা এবার শুনশান হয়। 


পথের ছিল যত কথা 

সেসব হল জমা ব্যথা, 

পথকে গ্রাস করে মূড়তা। 


গাছটি প্রাচীন বৃক্ষ এখন

কথা শোনার পুরোনো মন

তবু করে প্রতীক্ষা প্রতিক্ষণ। 


ৠতু বর্ষা ঝড়ের রাতে

গাছ পড়ে গেল বজ্রাঘাতে,


তারপর কি সের যেন দরকারে

গাছের কাঠ কেটে নিয়ে গেল সব মানুষে।

শুধু রইল কিছু শুকনো পাতা পড়ে। 


 শান্ত আকাশ আবার নির্বিকার।

শূন্য পথ করে হাহাকার ।



শোনা যায় না পথের কান্না, 

পথের কান্না কেউ দেখে না। 


তবু পথের থাকে অব্যক্ত কথা। 

পথ করেছে তাই প্রতীক্ষা। 


এমনি কোন এক প্রভাতে, 

হল জন সমাগম আবার পথে, 


বৃক্ষরোপণ পথের দুয়ারে, 

করল কিছু কচি হাতে, 


পথ সাজল আবার নবরূপে, 

নব কিশলয় নব পল্লব। 


দুলছে হাওয়ায় নব প্রাণ, 

গাইবে ওরা পথের গান, 


পথ করছে তাই অপেক্ষা, 

পথের আছে শুধু প্রতীক্ষা। 


Rate this content
Log in

Similar bengali poem from Abstract